রাজশাহী রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

রক্ষাগোলা নেতাদের সঙ্গে জনপ্রতিনিধিদের মতবিনিময়

অদূর ভবিষ্যতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শব্দটির বিলুপ্তি ঘটবে


প্রকাশিত:
৩ অক্টোবর ২০২১ ০১:১৩

আপডেট:
৩ অক্টোবর ২০২১ ১২:৪৮

রক্ষাগোলা নেতাদের সঙ্গে জনপ্রতিনিধিদের মতবিনিময়

বর্তমান তথ্য-প্রযুক্তির এই যুগে সরকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে অগ্রাধিকার দিয়ে যেসকল উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করছে তাতে অদূর ভবিষ্যতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শব্দটির বিলুপ্তি ঘটবে। সবাই বাঙালি পরিচয়েই পরিচিতি পাবে। সরকারি- বেসরকারি চাকুরি ক্ষেত্রে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা ভালো একটি অবস্থানে আছে। সচিবালয় থেকে শুরু করে প্রশাসনের উধ্বর্তন পদে এখন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা আছে। রাজশাহী অঞ্চলের ক্ষুদ্র-নৃগোষ্ঠীরা এখন আর পিছিয়ে নেই। আর এক্ষেত্রে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের অধিকার নিয়ে কাজ করা উন্নয়ন সংগঠন সেন্টার ফর ক্যাপাসিটি বিল্ডিং অব ভলান্টারী অর্গানাইজেশন সিসিবিভিও ভূমিকা প্রশংসিত। তবে যে সকল সমস্যা বিদ্যমান আছে তা সমাধানে অগ্রাধিকারের ভিত্তিতে কাজ করা হবে।

সিসিবিভিও এর আয়োজনে ও ব্রেড ফর দি ওয়ার্ল্ড জার্মানীর সহযোগিতায় রক্ষাগোলা নেতাদের সঙ্গে উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ ও সুশীলসমাজের প্রতিনিধিদের মতবিনিময় সভায় এসব কথা বলেন অতিথিরা।

শনিবার (২ অক্টোবর) রাজাবাড়ী ডিগ্রী কলেজ হল রুমে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসময় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণের অধিকার অর্জন, অভিগম্যতা ও সম্পৃক্ততা বৃদ্ধি, ইউনিয়ন পরিষদের সাথে ক্ষুদ্র নৃগোষ্ঠীর জনগণের সুসম্পর্ক বৃদ্ধি, উপজেলা প্রশাসন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণকে নাগরিক সেবা ও অধিকার প্রদানে আরও বেশি ও যৌক্তিকভাবে এগিয়ে আসতে নিজ নিজ অবস্থান থেকে নিজেদের করণীয় বিষয় সর্ম্পকে আলোচনা করা হয়। এই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, সিসিবিভিওর সমন্বয়কারী আরিফ। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম।

এসময় উপস্থিত ছিলেন রাজাবাড়ী ডিগ্রী কলেজের অধ্যক্ষ সেলিম রেজা, রাজারাড়ীহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামরুজ্জান, রাজাবাড়ীহাট উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাফরুদ্দিন, মহিশালবাড়ী বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হায়দার আলী, গোদাগাড়ী উপজেলার হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ কুমার, দেওপাড়া ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান বিশ্বনাথ সরেন, সদস্য মুক্তার আলী, মহিলা সদস্য মিসেস কস্তানিতিনা হাঁসদা, গোগ্রাম ইউপি সদস্য আব্দুল্লাহ, রক্ষাগোলা সমন্বয় কমিটির সভাপতি অজয় মিঞ্চ, গোদাগাড়ী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল বাতেন, সিসিবিভিও এর মনিটরিং অফিসার সাহাবুদ্দিন সিহাব। সভাটি পরিচালনা করেন সিসিবিভিওর প্রশিক্ষণ কর্মকর্তা নিরাবুল ইসলাম নিরব ।

সভায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রতিনিধিরা ন্যায় বিচার-শালিসসহ তাদের এলাকার রাস্তাঘাট সংস্কার, বয়স্ক ভাতা, দুগ্ধ ভাতা, ভিজিএফ /ভিজিডি সহায়তা, আদিবাসী কবরস্থান ও শশান সংরক্ষণ, খাস জমি বন্দোবস্ত প্রদানে সহায়তা, বিশুদ্ধ পানীয় জলের জন্য নলকুপ প্রদান, স্বাস্থ্য সম্মত ল্যাট্রিন প্রাপ্তিতে সহায়তা, মাদকের ভয়াল ছোবল থেকে রক্ষায় উপজেলা প্রশাসন ও আইন শৃঙ্খলাবাহিনীর সুদৃষ্টি কামনা করেন।

 

আরপি/এসকে



আপনার মূল্যবান মতামত দিন:

Top