রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

গোদাগাড়ীতে ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাদের মাঝে ঋণ বিতরণ


প্রকাশিত:
১৬ আগস্ট ২০২১ ০৪:২০

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৩:১০

ছবি: ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাদের মাঝে ঋণ বিতরণ

রাজশাহীর গোদাগাড়ীতে করোনা মহামারিতে ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র পল্লী উদ্যোক্তাদের মাঝে সহজ শর্তে ‘এসএমই’ ঋণ বিতরণ উদ্বোধন করেছে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)।

সোমবার (১৪ জুন) রাজধানীর কাওরান বাজারে পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) সদর দফতরের সম্মেলন কক্ষে এই ঋণ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

‘এসেছে পল্লীর শুভ দিন, বিআরডিবি দিচ্ছে এসএমই ঋণ’ এই স্লোগানকে সামনে রেখে ক্ষুদ্র পল্লী উদ্যোক্তাদের মাঝে পর্যায়ক্রমে সারাদেশে ৩০০ কোটি টাকার ঋণ বিতরণ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত করোনাকালীন প্রণোদনা প্যাকেজের আওতায় বিআরডিবি এই ঋণ তহবিল বরাদ্দ পেয়েছে। ৪ শতাংশ সরল সেবামূল্যে দুই বছর মেয়াদে (ছয় মাস গ্রেস পিরিয়ডসহ) উক্ত ঋণ বিতরণ করা হবে।

এর আলোকে রোববার উপজেলা শহীদ মিনার চত্বরে স্বাধীনতার মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের ৪৬ তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস উপলক্ষে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার ১০ জন সুফলভোগী উদ্যোক্তার মাঝে ১৬ লক্ষ টাকা ঋণ বিতরণ করা হয়। ঋণ বিতরণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ জানে আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের সংসদ সদস্য ও সাবেক শিল্প প্রতিমন্ত্রী আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী।

এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, পৌর আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব অয়েজ উদ্দীন বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, উপজেলা পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) অফিসার শারমিন সুলতানা, সহকারী বিআরডিবি অফিসার ওমর ফারুক, উপজেলা বিআরডিবির চেয়ারম্যান আব্দুল মালেক, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানসহ সুধীজন।

বিআরডিবি সূত্রে জানা গেছে, বিআরডিবি পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন কর্মকাণ্ডের মাধ্যমে দেশের সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে প্রতিবছর এক হাজার ২০০ কোটি টাকা ক্ষুদ্র ঋণ বিতরণ করে থাকে। বিআরডিবি’র আওতায় ১ লাখ ৬৭ হাজার সমবায় সমিতি ও অনানুষ্ঠানিক দলের ৫০ লাখ ১২ হাজার সুফল ভোগী সদস্য বিআরডিবি থেকে ক্ষুদ্র ঋণ ও আয় বর্ধনমূলক প্রশিক্ষণ সুবিধা গ্রহণ করে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। দেশের পল্লীর জীবনমান উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে এ পর্যন্ত বিআরডিবি ১১৮টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে এবং বর্তমানে সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচি ভুক্ত চারটি প্রকল্প ও ১৪টি কর্মসূচি বাস্তবায়ন করছেন। পর্যায়ক্রমে করোনা মহামারিতে ক্ষতিগ্রস্থ গোদাগাড়ীর ক্ষুদ্র পল্লী উদ্যোক্তাদের মাঝে সহজ শর্তে ১১৩ জনের মাঝে ১ কোটি ৩৭ লক্ষ টাকা ‘এসএমই’ (প্রণোদনা) ঋণ বিতরণ করা হবে।

 

 

আরপি/এসআর-২১



আপনার মূল্যবান মতামত দিন:

Top