রাজশাহী বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

‘সুযোগ হাতছাড়া’ রাজশাহীর ফুল ব্যবসায়ীদের


প্রকাশিত:
১৫ আগস্ট ২০২১ ০৫:০৭

আপডেট:
১৫ আগস্ট ২০২১ ২০:৫১

ব্যস্ত সময় পার করছেন ফুল বিক্রেতারা। ছবি: রাজশাহী পোস্ট

দীর্ঘদিন পর লকডাউন শিথিল হওয়ায় দোকান খোলার সুযোগ পান রাজশাহীর ফুল ব্যবসায়ীরা। চলেও এসেছে শোকের মাস আগস্ট। ঘণ্টা খানেক পরই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের জন্য পুষ্পমাল্য কেনার হিড়িক পড়লেও এবার লোকসানের মুখে রাজশাহীর ফুল ব্যবসায়ীরা।

শনিবার (১৪ আগস্ট) সন্ধ্যায় নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে সরেজমিনে গিয়ে দেখা যায়, পুষ্পমাল্য তৈরিতে বেশ ব্যস্ত সময় পার করছেন ফুল দোকানী ও কর্মচারীরা। বিভিন্ন রকম ডিজাইনে তৈরি করা হচ্ছে পুষ্পস্তবক। বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে ক্রয় করা হচ্ছে এসব ফুল। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্যই বেশি দামদর না করে তড়িঘড়ি ফুল কিনে নিয়ে গেছেন ক্রেতারা।

ফুল বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, লকডাউনের ফলে তারা ক্ষতিগ্রস্থ। অনেক দিন পর দোকান খুলতে পারলেও তুলনামূলক কম লাভ হচ্ছে অনেক ফুল তারা ঝুঁকি নিয়ে কিনতেই পারেন নি লোকসানের আশঙ্কায়। ‘সুযোগ হাতছাড়া’ করে ফেলেছেন অনেক দিন পর দোকান খুলতে পেরেও। যদিও ক্রেতাদের চাহিদার কোনো কমতি ছিল না।

গণেশ নামে এক ফুল বিক্রেতা রাজশাহী পোস্টকে বলেন, আজ ৫০ হাজার টাকার ফুল বিক্রি করেছি। তবে কর্মচারী রয়েছে ৫-৬ জন। তাদের খরচ এবং অন্যান্য সব খরচ বাদ দিয়ে বেশি লাভ থাকবে না।

রোজ পুষ্প বিতানের মালিক জানান, করোনার জন্য ব্যবসা ভাল হচ্ছে না। পাইকারি দাম বেশি থাকায় এবং সামনে আবারো লকডাউন জারির গুঞ্জন শোনার ফলে তারা বেশি ফুল কিনে আনেন নি। যেহেতু কাঁচামাল, সেক্ষেত্রে বিক্রি না হলে পঁচে নষ্ট হয়ে যেতে পারে।

কাজের ফাঁকে ফুল দোকানের কর্মচারীরা একে অপরের সাথে রসিকতা ও গল্পে ব্যস্ত। ছবি: রাজশাহী পোস্ট

তবে ক্রেতারা বলছেন, দাম কম কিংবা বেশি যেটাই হোক তারা এদিন ফুল কিনবেন মনে করেই এসেছিলেন এবং চাহিদা মতো ফুল পেয়েছেন। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের পক্ষ থেকে সাহেব বাজারে পুষ্পমাল্য কিনতে এসেছিলেন মো. সাখাউর রহমান। তিনি রাজশাহী পোস্টকে জানান, তাদের অফিসের জন্য ২৫০০ টাকা দিয়ে পুষ্পমাল্য কিনেছেন। দাম বেশি মনে হয় নি। করোনাকাল হিসেবে স্বাভাবিকই রয়েছে ফুলের বাজারদর।

এ বিষয়ে রাজশাহী ব্যবসায়ী ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান সজন রাজশাহী পোস্টকে বলেন, আজকে ফুলের ব্যবসায় লোকসান হয়েছে এটা ভুল। আগামীকাল জাতীয় দিবস উপলক্ষে ব্যবসা ভালই হয়েছে বিক্রেতাদের। তবে অনেকে ঝুঁকি নিয়ে বেশি ফুল তুলেন নি দোকানে, তারা কিছুটা কম লাভ করতে পেরেছেন। তবে যারা ঝুঁকি নিয়ে ফুল দোকানে তুলেছেন তারা বেশ ভালই লাভ করেছেন। তবে বলা যায়, অনেকের ‘সুযোগ হাতছাড়া’ হয়েছে লাভ করতে না পেরে।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top