রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

রাজশাহীর কামারপল্লীতে বেড়েছে ব্যস্ততা


প্রকাশিত:
১৭ জুলাই ২০২১ ১৬:০০

আপডেট:
১৭ জুলাই ২০২১ ১৬:০৪

কামারের ব্যস্ততা

কোরবানির ঈদকে সামনে রেখে রাজশাহীর কামারদের ব্যস্ততা বেড়েছে। কোরবানির পশু জবাই ও মাংস প্রস্তুতের জন্য এখন চলছে ছুরি-চাপাতি কেনার হিড়িক। চাপাতি, দা, বটি, চাকু, ছুরিসহ কোরবানির নানা হাতিয়ার তৈরি ও শাণ দিতে ব্যস্ত সময় পার করছেন কামাররা।

সরেজমিনে কাটাখালী হাটে গিয়ে দেখা যায়, কেউ হাপর টানছেন। কেউবা আগুনে কয়লা দিচ্ছেন। জ্বলন্ত আগুন থেকে লোহা তুলে সমানতালে পেটাচ্ছেন তারা। সেই তপ্ত লোহা থেকে তৈরি হচ্ছে দা, বটি, ছুরি, চাপাতিসহ নানা যন্ত্রপাতি। অনেকেই দা, বটি ও ছুরি শাণ দেওয়ার জন্য নিয়ে এসেছেন কামারদের কাছে। তাই সকাল থেকে রাত পর্যন্ত চলছে তাদের ব্যস্ততা। সার্বক্ষণিক বাতাসে ভাসছে টুং টাং শব্দ।

রতন কামার জানান, আকার ভেদে ১০০ থেকে ৫০০ টাকার মধ্যে বিভিন্ন হাতিয়ার বিক্রি হচ্ছে। এর মধ্যে চাপাতি তিন থেকে সাড়ে ৩০০ টাকা কেজি দরে, ছুরি আড়াইশ থেকে ৪০০ টাকা এবং বটি তিন থেকে সাড়ে ৪০০ থেকে ৫০০ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছে। এছাড়া বড় ছুরি ৪০ টাকা, চাপাতি ৫০ টাকা, দা ৫০ টাকা ও ছোট ছুরি ২০ টাকায় শাণ দেওয়া হচ্ছে।

রাজিবুল ইসলাম নামে এক ক্রেতা বলেন, ‘কোরবানির গরু কাটার জন্য একটা চাপাতি ও ছুরি কিনেছি। চামড়া ছাড়ানের জন্য ছোট ছোট ছুরি কিনেছে।’

খোকন কামার বলেন, ‘কয়লা, লোহাসহ অন্য জিনিসপত্রের দাম বেশি, তবে ক্রেতারা বেশি দাম দিয়ে কিনতে চান না। সারাদিনে যা আয় হয় তা দিয়ে ঠিক মতো সংসার চলে না। কোরবানির ঈদের সময় এ আয় বেড়ে যায় কয়েকগুণ। আমরা সারা বছর অপেক্ষায় থাকি এই সময়টার জন্য।’

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top