রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রবেশ পথ

বৃষ্টি হলেই প্রবেশপথে হাঁটু পানি, চরম দুর্ভোগে যাতায়াতকারীরা


প্রকাশিত:
৪ জুলাই ২০২১ ০৫:০৩

আপডেট:
৪ জুলাই ২০২১ ০৫:০৫

ছবি: চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রবেশ পথ

একটু বৃষ্টি হলেই ৫০ শয্যা বিশিষ্ট চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রবেশ পথ ডুবে থাকে পানির নিচে৷ ফলে এই হাসপাতালে যাতায়াতকারী রোগী ও তাদের স্বজনদের চলাচলে পোহাতে হয় চরম দূর্ভোগ৷

বৃহস্পতিবার (১ জুলাই) সকালে মাত্র আধাঘণ্টার বৃষ্টিতেই স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরের সামনে থৈ থৈ করছে পানি।

এ পানিতে মেডিকেল বর্জ্যসহ অন্যান্য ময়লা আবর্জনা ভাসছে। এতে হাসপাতালে ঢুকতে দুর্ভোগে পড়েছেন চিকিৎসা সেবা নিতে আসা সাধারণ মানুষ। অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা ও জলাবদ্ধতা নিরসনে কার্যকরী উদ্যোগের অভাবে এমনটা হয়েছে।

সরেজমিন দেখা গেছে, দুর-দুরান্ত থেকে আসা রোগী ও তাদের স্বজনরা ময়লা পানিতে হেঁটে স্বাস্থ্য কমপ্লেক্সে আসছেন। কেউ কেউ আবার ময়লা পানিতে পা ফেলতে ইতস্তত করছেন।

স্বাস্থ্য কমপ্লেক্সে ড্রেনেজ ব্যবস্থা নেই বললেই চলে। কমপ্লেক্স চত্ত্বরের ভেতরের ছোট ছোট ড্রেন ব্যবস্থার ভঙ্গুর দশা। স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত্বরের সামনের পৌরসভার ড্রেনটি মাটি থেকে দুই ফুট উচুঁতে। অপরিকল্পিতভাবে তৈরি পৌরসভার এ ড্রেনে বৃষ্টির পানি প্রবেশ করেনা। এ কারণে সামান্য বৃষ্টিতে এ ধরনের জলাবদ্ধতা প্রায়ই হয় বলে জানা গেছে।

স্বাস্থ্য কমপ্লেক্সের পুরুষ বিভাগে চিকিৎসাধীন এক স্বজনের জন্য ওষুধ কিনতে দ্বিতীয় তলা থেকে নিচ তলায় নেমেছিলেন শফিকুল ইসলাম। সামান্য বৃষ্টিতে সৃষ্ট জলাবদ্ধতা দেখে তিনি হতাশ। আক্ষেপের সঙ্গে তিনি বলেন, স্বাস্থ্য বিভাগের জরিপে রাজশাহীর জেলার মধ্যে শ্রেষ্ঠ স্বাস্থ্য কমপ্লেক্স চারঘাট। দুই তিন উপজেলার হাজার হাজার লোক আসা যাওয়া করছে। অথচ প্রবেশ পথে হাঁটু পানি। নোংরা পানিতে সয়লাব। এ পানিতে রোগজীবাণুও ভাসছে।

করোনার নমুনা দিতে আসা আফরোজা খাতুন বলেন, 'বৃষ্টির পানিতে মেডিকেল বর্জ্যসহ অন্যান্য ময়লা ভাসছে। এ পানি দিয়ে হেঁটে না গিয়েও উপায় নেই। এতে রোগীরা আরো বেশি রোগাক্রান্ত হবে।

জলাবদ্ধতা প্রসঙ্গে জানতে চাইলে চারঘাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.আশিকুর রহমান জানান, স্বাস্থ্য কমপ্লেক্স থেকে মূল সড়ক ও ড্রেন উঁচু হওয়ায় সব পানি স্বাস্থ্য কমপ্লেক্সের দিকে নামে। এ কারণে বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। এ বিষয়ে একাধিকবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলেও সমাধান হয়নি।

এ বিষয়ে চারঘাট পৌর মেয়র একরামুল হক বলেন, আপাতত পৌরসভার বরাদ্দ না থাকায় স্বাস্থ্য কমপ্লেক্সের গেটে বড় ধরনের কোনো কার্যক্রম করতে পারছি না। তবে ব্যক্তি উদ্যোগে সেখানকার জলাবদ্ধতা নিরসনে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

আরপি/এসআর-২৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top