রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

এমপিওর তালিকায় রাজশাহীর ২৭ প্রতিষ্ঠান


প্রকাশিত:
২৫ অক্টোবর ২০১৯ ০৭:৩২

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ২০:২৭

ফাইল ছবি

‘মান্থলি পেমেন্ট অর্ডার’ বা এমপিওর তালিকাভুক্ত হওয়া সারাদেশের ২৭৩০ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রাজশাহীর ২৭টি প্রতিষ্ঠানের নাম তালিকায় এসেছে।এসবের মধ্যে স্কুল, কলেজ,মাদরাসাও  রয়েছে। তবে সারাদেশে আড়াই হাজারের উপরে এমপিওভুক্তের বিপরীতে শিক্ষার শহর খ্যাত রাজশাহী জেলাজুড়ে মাত্র ২৭ টি প্রতিষ্ঠান এমপিও হওয়াকে বেমানান বলে মনে করছেন শিক্ষাবিদরা।

এবার জেলার পবায় নিম্ন মাধ্যমিক পর্যায়ে চারটি, বাগমারায় একটি, চারঘাটে  একটি ও গোদাগাড়ীর একটি প্রতিষ্ঠান তালিকাভুক্ত হয়েছে। মাধ্যমিক পর্যায়ে নগরীর বোয়ালিয়া থানা এলাকার একটি, পবা উপজেলায় তিনটি, গোদাগাড়ীর দুইটি, তানোরের একটি, মোহনপুর, বাগমারা, পুঠিয়া ও দুর্গাপুরে একটি করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিও হয়েছে। এছাড়া উচ্চ মাধ্যমিক পর্যায়ে বাঘা উপজেলার একটি কলেজ এমপিওভুক্ত হয়েছে।

অন্যদিকে মাদ্রাসার মধ্যে আলিম  পর্যায়ের পবা, মোহনপুর এবং চারঘাটের একটি করে মাদরাসার নাম এসেছে। আর পবা,পুঠিয়া, চারঘাটের একটি করে এবং গোদাগাড়ীর দুইটি দাখিল মাদ্রাসা এমপিওর তালিকায় এসেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার গণভবনে এক অনুষ্ঠানে এসব শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেন। নতুন করে এ তালিকায় যুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৪৩৯টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ৯৯৪টি মাধ্যমিক বিদ্যালয়, ৬৮টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ৯৩টি কলেজ (উচ্চ মাধ্যমিক) এবং ৫৬টি ডিগ্রি কলেজ রয়েছে। এছাড়াও ৩৫৭টি দাখিল মাদ্রাসা, ১২৮টি আলিম মাদ্রাসা, ৪২টি ফাজিল মাদ্রাসা, ২৯টি কামিল মাদ্রাসা এবার এমপিওভুক্ত হয়েছে। এই তালিকায় ৬২টি কৃষি, ১৭৫টি ভোকেশনাল এবং ২৮৩টি বিএম (এইচএসসি) কলেজ রয়েছে।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top