রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

বোরোধানে ব্লাস্ট রোগের আক্রমণ- দিশেহারা কৃষক


প্রকাশিত:
১৯ এপ্রিল ২০২১ ০১:২৯

আপডেট:
১৯ এপ্রিল ২০২১ ২৩:৩১

ছবি প্রতিনিধি

কৃষি প্রধান আত্রাই সাহেবগঞ্জ-নবাবেরতাম্বু অধ্যষিত আত্রাই উপজেলায় এবার রোরো ধানের বাম্পার ফলন কিন্তু কিছু জমিতে ধান কাটা শুরু হলেও আগামী সপ্তাহে পুরোদমে শুরু হবে ধান কাটা। এ বছর ফলন ভালো হওয়ায় খুশি কৃষকরা। যে সময় জমি থেকে ধান কেটে ঘরে তোলার প্রস্তুতি নিচ্ছেন তারা ঠিক সেই সময়েই দমন করা যাচ্ছেনা পোকার আক্রমণ।

এক জমি থেকে আরেক জমিতে খুব দ্রুত ছড়িয়ে পড়ে বলে স্থানীয় কৃষক এই পোকার নাম কারেন্ট পোকা বললেও উপজেলা কৃষি অফিস বলছেন ব্লাস্ট রোগ।

মূলত পাকা ধানেই এই পোকা প্রথমে ধান শীষের কচি ডগার রস চুষে খায়। ফলে ওই ধানের শীষ দুই/তিন দিনের মধ্যেই মরে সাদা হয়ে ওঠে। উপজেলার সাহেবগঞ্জ,খঞ্জর, জয়সাড়া, নবাবের তাম্বু,মালি পুকুর, পাঁচুপুর, গুড়নইও পাঁচুপুর ইউনিয়নের কয়েকটি গ্রামের মাঠে সরো জমিনে গিয়ে কৃষকদের এমন দুঃখ-দুর্দশা চিত্র দেখা যায়। এসময় কথা হয় ক্ষতিগ্রস্ত কয়েকজন কৃষকের সাথে। সাহেবগঞ্জ সরদার পাড়া গ্রামের কৃষক সেন্টু হোসেন বলেন, আমার ১০ বিঘা জমিতে ব্রি-৮১ জাতেরধান রোপন করেছেন। তার সব জমিতেই ব্লাস্ট রোগ আক্রমণ করেছে। কীটনাশক স্প্রে করেছি কোন প্রতিকার পাওয়া যাচ্ছে না বলে তিনি জানান।

আলহাজ্ব আবদার হোসেন সরদার বলেন,আমার তিন বিঘা জমিতে ব্রি-৮১ ধানের ব্লাস্ট রোগ ধরেছে বিভিন্ন প্রকার কীটনাশক প্রয়োগ করেও কোন প্রতিকার করা যাচ্ছে না। এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ কেএম কাওছার হোসেন বলেন,বোরো মৌসুমে শুরু থেকে আবহাওয়া ভালোই ছিল। মাঝে কিছুটা প্রতিকূল আবহাওয়ার কারণে ধানে ব্লাস্ট রোগ দেখা দিয়েছে এবং প্রতকারে আমরা যথাযথ ব্যবস্থা নিচ্ছি।

সেই সাথে যেসব ধান ৮০ ভাগ থেকে পড়ে গেছে ওই ধানগুলো দ্রুত কেটে নেওয়ার জন্য কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে। এ ছাড়া যেসকল স্থানে জমিতে পোকার আক্রমণ দেখা দিয়েছে সেখানে কীটনাশক স্প্রে করার পরামর্শ দেয়া হচ্ছে। আশা করা যায় তাতে কৃষকরা খুব বেশি ক্ষতিগ্রস্ত হবেন না।

 

 

 

আরপি / আইএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top