রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


দুর্গাপুরে গবাদিপশুর কৃমি মুক্তকরণ কার্যক্রমের উদ্বোধন


প্রকাশিত:
২৫ ডিসেম্বর ২০২০ ০৩:২৪

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৬:০৩

গবাদিপশুর কৃমি মুক্তকরণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে অতিথিবৃন্দ

রাজশাহীর দুর্গাপুরে গবাদিপশুর কৃমি মুক্তকরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) বেলা ১২টার দিকে উপজলার পানা নগর ইউনিয়নে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

পানা নগর ইউনিয়নের চেয়ারম্যান আজাহার খাঁর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী জেলার প্রাণি সম্পদ কর্মকর্তা ড. মোহা. ইসমাইল হক। তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের প্রেক্ষাপটে গবাদি পশু পালন লাভজনক ও বেকার সমস্যা দূরীকরণে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। আর প্রাণিসম্পদ বিভাগকে উন্নত করার লক্ষ্যে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

গবাদি পশুর কৃমির বর্ণনা দিতে গিয়ে তিনি বলেন, খামারিরা গবাদিপশু পালন করতে গিয়ে বিভিন্ন সমস্যায় পড়ে তারমধ্যে পরজীবী বা কৃমি অন্যতম। কৃমি পশুর রক্ত চুষে ও আমিষ খেয়ে পশুকে দুর্বল ও স্বাস্থ্যহীন করে ফেলে। গবাদি পশুকে কৃমি মুক্তকরণ করতে চিকিৎসাসহ প্রয়োজনে উপজেলা প্রণিসম্পদ কর্মকর্তার সহযোগিতা নিতে হবে। তিনি আরও বলেন, ডিম, দুধ ও মাংস উৎপাদন বাড়াতে হবে। আর এ উৎপাদন বাড়ানোর লক্ষ্যে যেকোন ধরনের পদক্ষেপ নিতে তৎপর রাজশাহী জেলা পাণিসম্পদ দপ্তর।

এ সময় বিশেষ অতিথি ছিলেন উপজেলার প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মোহা: আব্দুল কাদির, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. রুবিনা খাতুন, ভেটেরিনারী সার্জন ডা. মো: আবু আনাস। এছাড়াও এসময় উপজেলার প্রাণিসম্পদ অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তা ও পানা নগর ইউনিয়ন পরিষদের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী কার্যক্রম সঞ্চালনা করেন পানা নগর ইউনিয়নের এ আই টেকনিশিয়ান কামরুল ইসলাম। আলোচনা সভা শেষে ইউনিয়নের খামারিদের মুক্ত আলোচনা শুনেন প্রাণিসম্পদ কর্মকর্তারা। এতে খামারিরা তাদের বিভিন্ন সমস্যা ও দাবি তুলে ধরেন। খামারিদের সব কথা শুনে সমস্যা সমাধান এবং দাবি পূরণের আশ্বাস দেন জেলার প্রাণিসম্পদের উর্ধ্বতন এই কর্মকর্তা। প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের সহায়তায় এ কার্যক্রম পরিচালনা করছে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর বলে জানান আয়োজকরা। এতে ইউনিয়নের শতাধিক খামারিদের মাঝে ট্রেমাসিড ও ফেনাজল ভেট নামক গবাদিপশুর কৃমিনাশক বিতরণ করা হয়।

 

 

আরপি/এসকে



আপনার মূল্যবান মতামত দিন:

Top