রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


এখনই না শুধরালে জেলে যেতে হবে: অবৈধ মজুতদারদের খাদ্যমন্ত্রী


প্রকাশিত:
২৮ জানুয়ারী ২০২৪ ১৮:০৭

আপডেট:
২৮ জানুয়ারী ২০২৪ ১৮:০৯

ছবি: মতবিনিময় সভা

অবৈধ মজুতদারদের শুধু জরিমানা করেই ছাড় দেওয়া হবে না, তারা না শুধরালে জেলে যেতে হবে বলে সতর্ক করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি।

রোববার (২৮ জানুয়ারি) সকালে নওগাঁ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সতর্ক বার্তা দেন। 

সাধন চন্দ্র মজুমদার বলেন, দেশের মানুষের সামাজিক অবস্থা পরিবর্তন হয়েছে। দেশে খাদ্যশস্যের কোনো ঘাটতি নেই। সাধারণ জনগণের জন্য ওএমএস চালু আছে, ইতিমধ্যে ডিজিটাল কার্ড প্রস্তুত করা হয়েছে, শিগ্গিরই ডিজিটাল কার্ডের মাধ্যমে ওএমএস এর চাল বিতরণ করা হবে। এতে এক ব্যক্তি বারবার চাল নিতে পারবে না। 

তিনি বলেন, চালের দাম সহনীয় পর্যায়ে আনতে হলে ব্যবসায়ীদের অধিক লাভের মনোভাব পরিবর্তন করতে হবে। চালের দাম বৃদ্ধির পিছনে মিলার,  পাইকারি ব্যবসায়ী , খুচরা ব্যবসায়ী ও কর্পোরেট সকলের দায় আছে বলেও উল্লেখ করেন তিনি। 

খাদ্যমন্ত্রী বলেন, স্পটে গিয়ে ফুড গ্রেইন লাইসেন্স দেওয়ার জন্য কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। অনেকে ইউনিয়ন পরিষদ থেকে একটা লাইসেন্স নিয়ে কোটি কোটি টাকার পণ্য মজুত করে, এটা তো হতে পারে না। খাদ্যদ্রব্য উৎপাদন, মজুত, স্থানান্তর, পরিবহন, সরবরাহ, বিতরণ ও বিপণন (ক্ষতিকর আইন প্রতিরোধ) আইন ২০২৩ পাস হয়েছে, বিধি প্রণয়নের কাজ চলছে। এটি কেবিনেটে অনুমোদিত হলে অবৈধ মজুতদারদের বিরুদ্ধে আরও শক্ত পদক্ষেপ নেওয়া যাবে বলে উল্লেখ করেন খাদ্যমন্ত্রী। 

পুনরায় খাদ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে আস্থা রেখেছেন তা পূরণে সব সময় সচেষ্ট থাকার প্রত্যয় ব্যক্ত করে সকলের সহযোগিতাও কামনা করেন মন্ত্রী। 

মজুতবিরোধী অভিযানকালে খাদ্য অধিদপ্তরের কর্মচারীদের ছুটি বাতিল ও সাপ্তাহিক ছুটির দিনে কর্মস্থলে অবস্থান করার আদেশ জারি করতে এ সময় খাদ্য অধিদপ্তরের মহাপরিচালককে টেলিফোনে নির্দেশনা দেন তিনি।

 

 


আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top