রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


বাঘায় কৃষকের মাঝে ধান কাটা কম্বাইন হারভেস্টার বিতরণ


প্রকাশিত:
৬ মে ২০২০ ০৩:৩০

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০৫:০৬

কম্বাইন হারভেস্টার বিতরণ

রাজশাহীর বাঘায় কৃষকের মাঝে ধান কাটা দুটি কম্বাইন হারভেস্টার মেশিন মেশিন বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (৫ মে) দুপুরে উপজেলা চত্বরে আনুষ্টানিকভাবে এই মেশিন প্রদান করে উপজেলা কৃষি অফিস।

জানা যায়, উপজেলা কৃষি অফিসের মাধ্যমে ২৮ লক্ষ টাকা ব্যায়ে উন্নত প্রযুক্তির দুটি হারভেস্টার মেশিন মোট মুল্যের অর্ধেক টাকায় কৃষক হাসার আলী ও সোহাগ রানাকে প্রদান করা হয়েছে। এই মেশিনের মাধ্যমে মাঠের ধান ও গম কাটা মাড়াই এবং বস্তাবন্দি হবে এক সাথে।


এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ্ সুলতান বলেন, আধুনিক প্রযুক্তির ছোঁয়ায় বদলে যাচ্ছে কৃষি ব্যবস্থা। বীজতলা থেকে উৎপাদন পর্যন্ত প্রতিটি স্তরে রয়েছে প্রযুক্তি। যে লাঙ্গল আর হালের বলদ ছিল চাষাবাদের প্রধান উপকরণ। সে জায়গা এখন দখল করে নিয়েছে আধুনিক লাঙ্গল, ট্রাকটার, পাওয়ার টেলার এবং কম্বাইন হারভেস্টারের মতো মেশিন (ধান কাটা মেশিন)।

বর্তশানে ধান রোপন থেকে কেটে ঘরে তোলা কৃষকের জন্য বাড়তি অর্থ যেমন চিন্তার কারণ, তেমনি আপদ কালিন দুর্যোগে দ্রত ধান কেটে ঘরে তোলা অন্য রকম চাওয়া ও প্রাপ্তি। বর্তমান সরকার কৃষকদের নানা সহায়তা দিয়ে যাচ্ছেন।
এই মেশিন এক দিকে যেমন সময়, শ্রম ও অর্থ সাশ্রয় হবে। অন্যদিকে ফসলের উৎপাদনও বাড়বে দ্বিগুন। এই মেশিন এক ঘন্টায় তিন বিঘা জমির ধান কেটে বস্তা বন্দি হবে।

আয়োজিত ধান কাটা মেশিন প্রদান অনুষ্টানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক এ্যাড: লায়েব উদ্দিন লাভলু, উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, সহকারি কমিশনার (ভুমি) আলপনা ইয়াসমিন, উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ্ সুলতানসহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ।

 

আরপি/এমএইচ

 





আপনার মূল্যবান মতামত দিন:

Top