রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


বাঘায় রাতের আঁধারে ১৬ কৃষকের পেঁয়াজ ক্ষেত নষ্ট করলো দুর্বৃত্তরা


প্রকাশিত:
২০ ফেব্রুয়ারি ২০২৩ ০৩:৫৮

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০২:৪৮

কৃষকের পেঁয়াজ ক্ষেত নষ্ট

রাজশাহীর বাঘায় রাতের আঁধারে খেতের পেঁয়াজের খেতসহ বিভিন্ন ফসলি জমি নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার (১৮ ফেব্রুয়ারি) দিবাগত গভীর রাতে অজ্ঞাত ব্যক্তি উপজেলার বাউসা ইউনিয়নের খাগড়বাড়িয়া, দিঘা ও বাউসা ভেড়ালীপাড়ায় পেঁয়াজ, রসুন, মটর, ভুট্টা ও গমের খেত নষ্ট করে বলে অভিযোগ উঠে।

জানা যায়, উপজেলার বাউসা ইউনিয়নের দিঘা পশ্চিম, খাগড়বাড়িয়া ও বাউসা ভেড়ালীপাড়া গ্রামের ১৬ জন কৃষক নিজ নিজ জমিতে পেঁয়াজ, রসুন, মটর, ভুট্টা ও গমের আবাদ করেছেন। এসব জমির পেঁয়াজ উপড়ে ফেলা হয়েছে। কিছু জমির রসুন ও পেঁয়াজসহ অন্যান্য ফসল কেটে নষ্ট করা হয়েছে। আবার কিছু কিছু জমির পেঁয়াজ পা দিয়ে পিষে দেওয়া হয়েছে।

ক্ষতিগ্রস্ত পেঁয়াজ চাষিরা বলেন, কে বা কারা কী কারণে এমন ঘটনা ঘটিয়েছে, সেটি তাঁরা বুঝতে পারছেন না। এ মাঠে তিন বছর যাবৎ একটি চক্র এ ধরণের ঘটনা ঘটিয়ে আসছে। এ চক্রকে চিহিৃত করে বিচারের আওতায় নিয়ে আসার দাবি জানান তারা।

উপজেলার বাউসা ইউনিয়নের দিঘা পশ্চিম পাড়া এলাকার শাহানারা বেগম নামের এক মহিলার সাথে হয়। তিনি জানান, দুপুরে নিজ খেতে যাওয়ার সময় সিদ্দিকের পেয়ারার জমিতে একটি ফিডের বস্তার ব্যাগ দেখেন। তার মধ্যে রাতে শিশিরের পানিতে ভেজা একটি গামছা একটি লুঙ্গি, কয়েলের ভাঙ্গা অংশ ও একটি কলম পেয়েছেন। চাষিদের ধরণা রাতে খেতের ফসল নষ্ট করতে গিয়ে শিশিরে পানি ভিজে যাওয়া জিনিসপত্র ফেলে গেছে দুর্বৃত্তরা।

ক্ষতিগ্রস্ত পেঁয়াজ চাষিদের একজন বাউসার ভেড়ালীপাড়া এলাকার তোফাজ্জল হোসেন তুফা। তিনি জানান, ৩০ হাজার টাকা খরচ করে ১৫ কাঠা জমিতে পেঁয়াজের চাষ করেছেন। তিনি ঋণ নিয়ে আবাদ করেছেন। পেঁয়াজ কেটে ফেলায় অনেক ক্ষতি হয়ে গেল জানিয়ে এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করেন তিনি। অপর চাষি বাউসার ভেড়ালীপাড়ার জয় সরকার বলেন, রাতের আধাওে আমার জমির মটর, ভুট্টা, রসুন, পেঁয়াজ খেত নষ্ট করেছে দুর্বৃত্তরা।

উপজেলার দিঘা পশ্চিমপাড়া এলাকার ক্ষতিগ্রস্ত পেঁয়াজ চাষিদের আরও একজন চাষি সরুজ আলী বলেন, ১৪ হাজার টাকায় জমি লিজ নিয়ে এক বিঘা জমিতে পেঁয়াজের চাষ করেছেন। তার সাথে মাঠে কথা বলে জানা গেল, তিনি একটি এনজিও থেকে ঋণ নিয়ে আবাদ করেছেন। আর কিটনাশক কিনেছেন বাঁকিতে । তিনি অক্ষেপ করে বলেন ক্ষতি তো হয়ে গেল। কিভাবে ঋণ পরিশোধ করবো। তিনি এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করেন।

বাউসা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নূর মোহাম্মদ তুফান বলেন, ‘এ বিষয়ে পেঁয়াজচাষিরা আমাকে জানিয়েছেন। আমি মাঠে গিয়ে ক্ষতিগ্রস্ত খেতগুলো পরিদর্শন করেছি। পুলিশ প্রশাসনকে বিষয়টি জানিয়েছি। তারা এ বিষয়ে ব্যবস্থা নেবেন।

বাঘা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজ্জাদ হোসেন বলেন, বাউসা ইউনিয়নে ফসলের ক্ষতির ঘটনাটি জানার পরে এলাকায় পুলিশ পাঠিয়েছি। তদন্ত করে অপরাধীকে চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 

আরপি/ এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top