রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


জনসংখ্যা বাড়লেও খাদ্য নিরাপত্তায় চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব হচ্ছে: কৃষিমন্ত্রী


প্রকাশিত:
৭ মে ২০২১ ০৫:০৭

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৫:৫৬

ছবি: প্রতিনিধি

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, "দেশে খাদ্য নিরাপত্তায় অনেকগুলো চ্যালেঞ্জ রয়েছে। প্রতি বছর জনসংখ্যা বাড়ছে, অন্যদিকে নানা কারণে চাষযোগ্য জমির পরিমান কমছে। রয়েছে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবও। এসব চ্যালেঞ্জ মোকাবেলায় ফসলের নতুন জাত ও চাষাবাদের প্রযুক্তি উদ্ভাবিত হয়েছে। ফলে ক্রমশ জনসংখ্যা বাড়লেও; খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব হচ্ছে।”

বৃহস্পতিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলায় রহনপুর পৌরসভার ৮ নং ওয়ার্ডের চিনিয়াতলা গ্রামে ব্রি ধান-৮১ জাতের ‘ধান কর্তন ও কৃষক সমাবেশ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন কৃষিমন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘ব্রি-৮১ জাতটি ব্রি-২৮ জাতের মতই জনপ্রিয় কৃষকরা নতুন এই জাতটি চাষে ব্যাপক আগ্রহ দেখাচ্ছেন। উচ্চ ফলনশীল এ জাত চাষের মাধ্যমে ধান উৎপাদন উল্লেখযোগ্য পরিমাণ বাড়বে এবং দেশের খাদ্য নিরাপত্তায় এটি আশানুরুপ ভূমিকা রাখবে। শুধু তাই নয় সরকার কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়নে বিভিন্ন প্রণোদনা ও গবেষণায় অর্থ বরাদ্দ এবং গবেষণাগার তৈরি, প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রদান এবং বাজেট বৃদ্ধির মাধ্যমে গবেষণার উপর গুরুত্ব প্রদান অব্যাহত থাকবে। যাতে ভবিষ্যতে সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে খাদ্য উৎপাদন বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তায় বজায় রাখা সম্ভব হয়।

জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্থানীয় সংসদ সদস্যবৃন্দ, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলা রঞ্জণ দাশ, বিএডিসির চেয়ারম্যান ড. অমিতাভ সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তররের মহাপরিচালক আসাদুল্লাহ, ব্রি-র মহাপরিচালক ড. শাজাহান কবীর, বারির মহাপরিচালক ড. নাজিরুল ইসলাম।

এ সময় মন্ত্রী আরও বলেন, ‘আমসহ অন্যান্য ফল রপ্তানির জন্য বিদেশ থেকে ‘ভ্যাপার হিট ট্রিটমেন্ট’ মেশিন আনার প্রক্রিয়া চলছে। যার মাধ্যমে পোকা-মাকড় দমনসহ বাংলাদেশের আম বিদেশে রপ্তানি শুরু হবে এবং সেটি বর্তমান সরকারের আমলেই হবে বলে জানান মন্ত্রী।’

এদিকে, সাংবাদিকদের এক প্রশ্নে হেফাজতের বিষয়ে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ কোনদিন আল কায়দার দেশ হবেনা। যারা ধর্মনিরপেক্ষতাকে ধ্বংস করতে চায়, যারা লেবাসধারী ধর্মান্ধ, দেশের চেতনাকে মুছে ফেলতে চায়, বাংলাদেশকে তালেবান আল কায়দার দেশ বানাতে চায়, যারা হেফাজতকে ব্যবহার করে সন্ত্রাসী কর্মকান্ড করছে তাদের মূলোৎপাটন বাংলাদেশ থেকে করা হবে। এ বিষয়ে সরকারের অবস্থান স্পষ্ট এবং তাদের বিচার হবেই বাংলার মাটিতে’।

 

 

 

আরপি/এসআর-১২



আপনার মূল্যবান মতামত দিন:

Top