রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


এপ্রিলে শুরু হচ্ছে বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস


প্রকাশিত:
২৭ জানুয়ারী ২০২১ ১৬:২১

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৪:১৫

ফাইল ছবি

এপ্রিলে অনুষ্ঠিত নবম বাংলাদেশ গেমসের ৩১টি ডিসিপ্লিনের সূচী ও ভেন্যু চূড়ান্ত করেছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন। করোনার কঠিন পরিস্থিতি বিবেচনায়, অ্যাথলিটদের স্বাস্থ্যবিধির পাশাপাশি আবাসিক ক্যাম্প ও আর্থিক বিষয়ের ওপর গুরুত্ব দেয়া হবে। এমনটাই জানিয়েছেন বিওএ’র কোষাধ্যক্ষ রাজিব উদ্দিন আহমেদ চপল।

প্রায় এক বছর পিছিয়ে শুরুর অপেক্ষায় বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস। রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে হবে বিশাল এই ক্রীড়াযজ্ঞ। গেমসের রুপরেখা নির্ধারণে অলিম্পিক ভবনে ফেডারেশনগুলোর কর্তাদের সাথে বৈঠক করেছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)।

সোমবার (২৫ জানুয়ারি) ১১টি ডিসিপ্লিনের সূচী চূড়ান্ত করে বিওএ। বাকি ২০টি ডিসিপ্লিনের সূচী ও ভেন্যু মঙ্গলবার (২৬ জানুয়ারি) চূড়ান্ত করেছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন।

সিদ্ধান্ত অনুযায়ী ১ এপ্রিল গেমস উদ্বোধন হলেও, ২৭ মার্চ ফুটবল দিয়ে শুরু হবে মাঠের লড়াই। বঙ্গবন্ধু স্টেডিয়াম ও কমলাপুরে হবে পুরুষ ও নারী ফুটবল । সিলেটে ছেলেদের ক্রিকেট,কক্সবাজারে হবে নারীদের ম্যাচ।

একই সময় শুরু হবে ব্যাডমিন্টন ডিসিপ্লিনও। ২ থেকে ৫ এপ্রিল অ্যাথলেটিক্স অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু স্টেডিয়ামে। আর ২-৭ এপ্রিল আর্চারি হবে বরিশাল বিভাগে।

এছাড়া ২ থেকে ৮ এপ্রিল হবে বাস্কেটবল। একই সময় অনুষ্ঠিত হবে দাবা ডিসিপ্লিন। ৫-৯ এপ্রিল চলবে বক্সিং ও মিরপুরের শহীদ সোহরাওয়ার্দি ইনডোরে হবে ফেন্সিং।

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন উপ- মহাসচিব আশিকুর রহমান মিকু ঘোষণা করেন এই সূচি।

এদিকে,করোনার কারনে আগের পরিকল্পনা থেকে সরে এসে বিওএ ক্রীড়াবিদ ও অফিসিয়ালের সংখ্যা কমিয়ে এনেছে। কঠিন পরিস্থিতি বিবেচনায়, অ্যাথলিটদের স্বাস্থ্যবিধির পাশাপাশি আবাসিক ক্যাম্প ও আর্থিক বিষয়ের ওপর গুরুত্ব দেয়া হবে।

করোনা পরিস্থিতিতে গেমসের স্বাস্থ্যবিধি নিয়ে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ রাজিব উদ্দিন আহমেদ চপল জানান, স্ব স্ব ডিসিপ্লিনের ব্যবস্থাপনায় যতটুকু সতর্কতা অবলম্বন করা প্রয়োজন সেটা করা হচ্ছে। তাছাড়া সরকার বা স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নতুন কোনো দিক নির্দেশনা আসলে সেগুলোও পালন করা হবে বলে জানান তিনি।

এবারের বাংলাদেশ গেমস শেষ হচ্ছে চলতি বছর ১০ এপ্রিল। 

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top