রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


তিনের চক্করে ‘ত্যানাত্যানা’ পাকিস্তানি ওপেনারের ক্যারিয়ার


প্রকাশিত:
৭ জানুয়ারী ২০২১ ০৩:৩০

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৬:২৬

ছবি: সংগৃহীত

হঠাৎই যেন ব্যাটিংটা ভুলে গেছেন। কে বলবে, এই ব্যাটসম্যানই মাস পাঁচেক আগে ইংল্যান্ডের মাঠে অ্যান্ডারসন-ব্রড-আর্চারদের আগুনে গোলা সামলে খেলেছিলেন ১৫৬ রানের ইনিংস। ওই ইনিংসটা নিয়েই বলা কেন? শান মাসুদ তো তার আগের দুই ইনিংসেও করেছিলেন সেঞ্চুরি। একটি শ্রীলঙ্কার বিপক্ষে করাচিতে (১৩৫), অপরটি বাংলাদেশের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে (১০০)।

টানা তিন ইনিংসে সেঞ্চুরির কৃতিত্ব দেখানো পাকিস্তানি এই ওপেনারই এবার নাম লিখিয়েছেন লজ্জার এক রেকর্ডে। টানা তিন ইনিংসে করেছেন শূন্য। এবারের ‘তিন’ আর প্রশংসার নয়, তার টেস্ট ক্যারিয়ারটাকেই ফেলে দিয়েছে হুমকির মুখে।

নিউজিল্যান্ড সফরে দুই টেস্টের চার ইনিংসে সব মিলিয়ে ১০ রান করেছেন শান মাসুদ। যে ১০ রান আবার এসেছিল মাউন্ট মুঙ্গানুইতে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে। এরপর টানা তিন ইনিংসে পেয়েছেন ‘ডাক’।

মাউন্ট মুঙ্গানুই টেস্টের দ্বিতীয় ইনিংস আর ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম ইনিংস-দুটিতেই ৮ বল করে খেলে ফেরেন শূন্য রানে। আর ক্রাইস্টচার্চে দ্বিতীয় ইনিংসে নেমে ২৫ বল খেলেও সেই শূন্যর বৃত্ত ভাঙতে পারেননি।

সব মিলিয়ে শেষ আট ইনিংসে শান মাসুদের ব্যাট থেকে এসেছে ৩৩ রান। গড়টা দেখলে নিজেও লজ্জা পাবেন, ৪.১২। টানা তিন সেঞ্চুরির পর আট ইনিংসে একবারও বিশের ঘর ছুঁতে পারেননি বাঁহাতি এই ওপেনার। এমন পারফরম্যান্সের পর আর দলে জায়গা থাকার কথা!

টানা ব্যর্থতায় গড়টা নেমে গেছে ত্রিশের নিচে (২৯.৩১)। উজ্জ্বল ক্যারিয়ারের সম্ভাবনা নিয়ে এগিয়ে যেতে থাকা শান মাসুদের স্বপ্ন শেষ হয়ে যেতে পারে ২৫ টেস্টেই। যদি তা-ই হয়, তবে টানা তিনসহ ৪ সেঞ্চুরি আর ৬ হাফসেঞ্চুরির ক্যারিয়ারটা বড় এক আক্ষেপ হয়েই থাকবে পাকিস্তানি ব্যাটসম্যানের। 

আরপি / এমবি-১২



আপনার মূল্যবান মতামত দিন:

Top