রাজশাহী মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১


আপনারা কেউ শতভাগ খাঁটি নন: সাকিব


প্রকাশিত:
২৪ জুলাই ২০২০ ২১:২৫

আপডেট:
২৪ জুলাই ২০২০ ২১:২৬

সাকিব আল হাসান। ফাইল ছবি

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান গত এক বছর ধরে মাঠে নেই। ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে তা গোপন করায় এক বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হন তিনি। তবে কেউ শতভাগ খাঁটি নয় বলে মন্তব্য করেছেন তিনি।

সাকিব বলেন, ‘আপনাকে সৎ হতে হবে। আপনি লোকজনের সঙ্গে মিথ্যা বলতে পারেন না এবং তাদের সঙ্গে ভান করাও অনুচিত। যা ঘটেছে তা ঘটে গেছে। লোকজন ভুল করে বসে। আপনারা কেউ শতভাগ খাঁটি নন। গুরুত্বপূর্ণ বিষয় হলো, কিভাবে আপনারা সেসব ভুল থেকে ভালোভাবে ফিরে আসেন তা। আপনি অন্যান্য লোকদের সেসব ভুল না করতে বলতে পারেন। সেই পথের কথা বলেন যাতে তারা কখনও ভুল পথে পা না মাড়ায়। ’

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইটের ক্রিকেটবাজি নামের সিরিজের জন্য দীপ দাশগুপ্তকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটা বলেন তিনি।

শুক্রবার (২৪ জুলাই) ইএসপিএন ক্রিকইনফোতে প্রকাশিত সাক্ষাৎকারে সাকিব বলেন, ‘এটা যে কারও সঙ্গে ঘটতে পারতো এবং আমি তার থেকে শিক্ষা নিতাম। তবে এটা আমার সঙ্গে ঘটেছে তাই অন্যান্য লোকজন আমার থেকে শিক্ষা নিতে পারে। প্রথমদিন থেকে আমি সৎ থাকতে চেয়েছিলাম। আমি লোকজনের কাছে কিছুই লুকায়নি, যখন তারা আমাকে প্রশ্ন করেছিল, আমি সব বলেছি। আমি সব সোজাসুজিই বলব। আমি ভুল করেছিলাম। আমার মতো এটা অন্য কোনো খেলোয়াড়ের সঙ্গে হওয়া উচিত নয়। আমি তার জন্য ক্ষমা চেয়েছি এবং আমি সামনের দিকে এগিয়ে যেতে চাই। আমি চাই সবাই এর থেকে শিখুক এবং এসব ভুল না করুক। ’

গত অক্টোবরে আইসিসি’র দুর্নীতি বিরোধী আইন ভঙ্গ করার তিনটি অভিযোগ ওঠে সাকিবের বিরুদ্ধে। ২০১৮ সালে দু’টি টুর্নামেন্ট চলাকালীন ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও তা গোপন করেছিলেন তিনি। জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজ এবং আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলার সময় ফিক্সিংয়ের প্রস্তাব পান সাকিব। কিন্তু তা গোপন রাখার অভিযোগে অভিযুক্ত হন টাইগার অলরাউন্ডার।

তবে আশার কথা, ৩৩ বছর বয়সী অলরাউন্ডারের এক বছরের নিষেধাজ্ঞা শেষ হতে যাচ্ছে দ্রুত। ২৯ অক্টোবর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার অপেক্ষার অবসান হতে যাচ্ছে তার।

 

আরপি/আআ-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top