রাজশাহী শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


ভারতীয় স্পিনারদের সবাই ভয় পেত, আমরা বেধড়ক পিটিয়েছি


প্রকাশিত:
৫ মে ২০২০ ২২:৫৬

আপডেট:
২০ সেপ্টেম্বর ২০২৪ ০৩:৫৪

ছবি: সংগৃহীত

এবার ’৮০-র দশকের ভারতীয় দল নিয়ে বিস্ফোরণ ঘটালেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার জাভেদ মিয়াঁদাদ। তিনি বললেন, ভারতের তখনকার বিখ্যাত স্পিনার ত্রয়ী-বিষেণ সিং বেদি, ভাগবত চন্দ্র শেখর ও এরাপল্লি প্রসন্ন গোটা ক্রিকেটবিশ্বে ত্রাস ছিলেন।

কিন্তু বরাবরই তাদের ডাল-ভাতের মতো দেখেছে পাক ব্রিগেড। ১৯৭৮-৭৯ সিরিজে ওই স্পিনার ত্রয়ীকে সামলাতে কোনো বেগ পেতে হয়নি তাদের।ওই মৌসুমে পাকিস্তান সফরে গিয়েছিল ভারত। মিয়াঁদাদের দাবি, ওই সফরে জহির আব্বাস ও তিনি টিম ইন্ডিয়ার স্পিনার ত্রয়ীকে নির্বিষ করে দিয়েছিলেন এবং বেধড়ক পিটিয়েছিলেন।

সেই সময় আন্তর্জাতিক ক্রিকেটে সবেমাত্র পা রেখেছিলেন বড়েমিয়া। যদিও এর কয়েক বছর আগে অভিষেক হয় তার। এর মাঝে আসা-যাওয়ার মধ্যে ছিলেন তিনি।তবে ১৯৭৮-৭৯ সময়ে মিয়াঁদাদ স্বপ্নের ফর্মে ছিলেন।

সেই সঙ্গে ফর্মের মগডালে ছিলেন আব্বাস। দুজনের ব্যাটে ভর করে দোর্দণ্ড প্রতাপে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় পাকিস্তান। মিয়াঁদাদ বলেন, ওই সময় ভারতের বোলিং আক্রমণের মূল অস্ত্র ছিল তিন স্পিনার-চন্দ্র শেখর, বেদি ও প্রসন্ন।

বিশ্বের তাবৎ বাঘা বাঘা ব্যাটসম্যান তাদের দাপুটে স্পিন বোলিং সামলাতে ভয় পেতেন। কিন্তু সেবার পাকিস্তানে এসে কোনও সুবিধাই করতে পারেননি তিনজনের কেউই। আমরা তাদের একরকম নখদন্তহীন বানিয়ে ফেলেছিলাম। ওদের পিটিয়ে আমাদের দলীয় স্কোরবোর্ডে প্রচুর রান তুলেছিলাম।

ওই সিরিজের স্মৃতিচারণায় তিনি যোগ করেন, প্রথম টেস্টে ফয়সালাবাদে আমি ও জহির ভারতীয় বোলারদের ধরাশায়ী করেছিলাম। তাদের তুলাধোনা করেছিলাম। আমার স্পষ্ট মনে পড়ে, ওই ম্যাচে দুজনই সেঞ্চুরি হাঁকিয়েছিলাম।

চতুর্থ উইকেটে গড়েছিলাম ২৫৫ রানের জুটি।আন্তর্জাতিক ক্যারিয়ারে ১২৪ টেস্টে প্রায় ৫৩ গড়ে ৮৮৩২ রান করেন মিয়াঁদাদ। পথিমধ্যে হাঁকান ২৩ সেঞ্চুরি ও ৪৩ ফিফটি। মারকুটে ব্যাটসম্যান হিসেবে বিশ্বজোড়া খ্যাতি ছিল তার। এ যাবতকাল পাকিস্তানের ইতিহাসে অন্যতম সেরা ব্যাটার তিনি।

 

 

আরপি / এমবি



আপনার মূল্যবান মতামত দিন:

Top