রাজশাহী সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


ক্রিকেট বাংলাদেশে প্রথম সেঞ্চুরিয়ান কারা?


প্রকাশিত:
২৩ জুলাই ২০২৩ ২০:২৬

আপডেট:
৬ মে ২০২৪ ০৭:৫৬

ফাইল ছবি

১৯৭৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি ট্রফি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু হয় বাংলাদেশের। এর প্রায় সাত বছর পর ১৯৮৬ সালে এশিয়া কাপে প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচে খেলে টাইগাররা, সে ম্যাচে প্রতিপক্ষ ছিল পাকিস্তান। এরও প্রায় ১১ বছর পর ১৯৯৭ সালে ওয়ানডে স্ট্যাটাস লাভ করে লাল সবুজের দল।

এরপর আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ পার করেছে অনেকটা সময়। ২০০০ সালে টেস্ট খেলার মর্যাদা লাভ থেকে শুরু করে আরও অনেক অর্জনে নিজেদের রাঙিয়েছে টাইগাররা। ফলে পুরো ক্রিকেট বিশ্বেই এখন টাইগারদের সমীহ করে চলে সব প্রতিপক্ষই।

এদিকে পুরুষদের পাশাপাশি এগিয়েছে নারীদের ক্রিকেটও। ঘর থেকে বেরিয়ে মাঠের ক্রিকেটে নিজেদের সামর্থ্য দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের জানান দিয়েছেন তারা। আর ধারাবাহিক অগ্রযাত্রার অংশ হিসবেই গতকাল আরও এক মাইলফলকের দেখা পেয়েছে বাংলার বাঘিনীরা। ওয়ানডেতে নারীদের ক্রিকেটে বাংলাদেশের হয়ে প্রথমবারের মত সেঞ্চুরির দেখা পেয়েছেন টাইগ্রেস ফারজানা হক। তাঁর এমন অর্জনে পুলকিত দেশের ক্রিকেট পাগল সমর্থকরা।

ক্রিকেটে বাংলাদেশের নারী-পুরুষ উভয় দলই এক সময় হয়ে ওঠবে পরাশক্তি, গড়বে নানান রকম ইতিহাস। তবুও কিছু অর্জন সবসময় চির অম্লান হয়েই থাকবে। এমনই এক অর্জন দেশের হয়ে বিভিন্ন সংস্করণে প্রথম সেঞ্চুরিয়ান যারা।

জেনে নেওয়া যাক বাংলাদেশের হয়ে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে প্রথম শত রানের দেখা দেখা পেয়েছিলেন যারাঃ

টেস্ট ক্রিকেট

পুরুষ: ২০০০ সালে টেস্ট খেলার মর্যাদা লাভের পর নিজেদের ইতিহাসে সাদা পোশাকে প্রথম মাঠে নেমেই প্রথম সেঞ্চুরিয়ানের দেখা পায় বাংলাদেশ। ভারতের বিপক্ষে সে ম্যাচে নিজের ও দেশের অভিষেক টেস্টেই আমিনুল ইসলাম বুলবুল খেলেছিলেন ১৪৫ রানের এক ইনিংস। আর তাতেই দেশের হয়ে রেকর্ডবুকে জায়গা করে নেন এই টাইগার ক্রিকেটার।

নারী: বাংলাদেশ নারী ক্রিকেট দল এখনো টেস্ট খেলার মর্যাদা লাভ করেনি।

ওয়ানডে ক্রিকেট

পুরুষ: একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে প্রথম শতক হাঁকিয়েছিলেন মেহরাব হোসেন অপি। ১৯৯৯ সালের মার্চে কেনিয়া এবং জিম্বাবুয়েকে নিয়ে টূর্নামেন্ট আয়োজন করেছিল বিসিবি। আর জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে ১১৬ বলে ১০১ রান করে টাইগারদের ওয়ানডে ইতিহাসে সর্বপ্রথম সেঞ্চুরির রেকর্ড গড়েন অপি। একই সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটেই এটি ছিল লাল সবুজের প্রথম শতক।

নারী: নারীদের ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বপ্রথম সেঞ্চুরিটি এসেছে গতকাল। আর দারুণ এ কীর্তি গড়েছেন ফারজানা হক। ভারতের বিপক্ষে তিন ম্যাচে ওয়ানডে সিরিজের শেষটিতে ওপেনিংয়ে নেমে ইনিংসের শেষ পর্যন্ত টিকে ছিলেন। শেষ বলে রান আউট হলেও খেলেছেন ১০৭ রানের এক কালজয়ী ইনিংস।

টি-টোয়েন্টি ক্রিকেট

পুরুষ: ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমানের বিপক্ষে ম্যাচে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে প্রথম ব্যক্তিগত সেঞ্চুরির দেখা পায় বাংলাদেশ। আর দেশের হয়ে এমন কীর্তি গড়েন টাইগারদের সেরা ওপেনার তামিম ইকবাল। সে ম্যাচে মাত্র ৬৩ বলে ১০৩ রান করে অপরাজিত ছিলেন তিনি।

নারী: ২০১৯ সালে অনুষ্ঠিত সাউথ এশিয়ান গেমসে মালদ্বীপের বিপক্ষে টি-টোয়েন্টিতে নারীদের হয়ে প্রথম শত রানের দেখা পান বর্তমান অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। সে ম্যাচে মাত্র ৬৫ বলে ১৪ টি চার এবং ৩ ছয়ে ১১৩ রান করে ইতিহাসের পাতায় জায়গা করে নেন তিনি।

 

আরপি/এসআর-০৮


বিষয়: ক্রিকেট


আপনার মূল্যবান মতামত দিন:

Top