রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাদ পড়ল বাংলাদেশ


প্রকাশিত:
১৮ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৪২

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৩:৪৭

ছবি: সংগৃহীত

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচেই হারের তিক্ত স্বাদ পেতে হয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দলের। আসরে টিকে থাকতে তাই আজকের ম্যাচে জয়ের বিকল্প ছিল না টাইগ্রেসদের। তবে কিউইদের পাহাড়সম লক্ষ্যের সামনে উঠে দাঁড়াতে পারেনি বাংলার মেয়েরা। ‘এ’ গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৭১ রানে হেরে সেমিফাইনালে খেলার আশা শেষ হয়ে গেল সালমা-নিগার সুলতানাদের।

কেপটাউনে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হওয়া ম্যাচে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক সোফি ডিভাইন। টসে জিতে ব্যাট করতে নেমে দারুণ শুরু করে কিউই মেয়েরা। উদ্ধোধনী জুটিতে ৭৭ রান তুলেন বার্নাডিন বেজুইডেনহাউট ও সুজি বেটস।

দলীয় ৭৭ রানে ২৬ বলে ৪৪ রান করে আউট হন বেজুইডেনহাউট। এরপর উইকেটে আসেন অ্যামেলিয়া কের। কেরকে সঙ্গী করে রানের চাকা সচল রাখেন বেটস। তবে পরক্ষনেই টাইগ্রেসদের হয়ে জোড়া সাফাল্য এনে দেন স্পিনার ফাইমা খাতুন। দলীয় ১০৭ রানে ১৩ বলে ১৬ রান করে অ্যামেলিয়া কের ও রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেন কিউই অধিনায়ক সোফি ডিভাইন।

তবে এরপরেই নিউজিল্যান্ডের হয়ে আগ্রাসী ব্যাটিং করতে থাকেন সুজি বেটস ও ম্যাডি গ্রিন। ৪৩ বলে অর্ধশতক পূর্ণ করেন বেটস। এরপর আর কোনো উইকেট না হারিয়ে নির্ধারিত ২০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১৮৯ রানের পাহাড়সম পুঁজি পায় নিউজিল্যান্ড। শেষ পর্যন্ত কিউইদের হয়ে সুজি বেটস ৬১ বলে ৮১ ও ম্যাডি গ্রিন ২০ বলে ৪৪ রানে অপরাজিত থাকেন।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ দুইটি উইকেট নেন ফাহিমা খাতুন। আরেকটি উইকেট পান স্বর্ণা আক্তার।

১৯০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই খেই হারায় টাইগ্রেসরা। দলীয় ১৯ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ১১ বলে ১৪ রান করে সাজঘরে ফিরেন শামীমা। এরপর দলীয় ৩১ রানে সোবহানা মুশতারির উইকেট হারায় তারা। সোবহানা ফেরার পর অধিনায়ক নিগার সুলতানাও ফিরেন দ্রুত।

তবে চতুর্থ উইকেট জুটিতে ইনিংসের হাল ধরার চেষ্টা করেন মুর্শিদা খাতুন ও স্বর্ণা আক্তার। তবে শেষ রক্ষা হয় নি টাইগ্রেসদের। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১১৮ রানে থামে জ্যোতি বাহিনীর ইনিংস। আর এতেই কিউইদের কাছে ৭১ রানে হেরে আসরের সেমিতে খেলার আশা শেষ হয়ে যায় বাংলাদেশের।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩১ রান করেন স্বর্ণা আক্তার। ৩০ রান আসে মুর্শিদা খাতুনের ব্যাট থেকে। নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন ইডেন কারসন। দুইটি উইকেট নেন হান্না রো।

৬১ বলে ৮১ রান করে ম্যাচ সেরার খেতাব পেয়েছেন কিউই ব্যাটার সুজি বেটস।

 

 

 

আরপি/এসআর-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top