রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


স্বস্তিতেই বাংলাদেশের প্রথম দিন শেষ


প্রকাশিত:
১৫ ডিসেম্বর ২০২২ ০৫:২৬

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০২:৫৮

ছবি: সংগৃহীত

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতে ফুরফুরে মেজাজেই প্রথম টেস্ট খেলতে ভারতের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। চট্টগ্রামে দিনের শুরুটা ভালো না হলেও, পূজারা ও শ্রেয়াসের ব্যাটে ভর করে ঘুরে দাঁড়ায় টিম ইন্ডিয়া। তবে দিনের শেষ সেশনে টাইগার বোলারদের দাপটে দ্রুত দুই উইকেট হারিয়ে প্রথম দিন শেষ করল ভারত। ৬ উইকেট হারিয়ে ২৭৮ রানে থেমেছে সফরকারীদের ইনিংস।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক লোকেশ রাহুল। ইনিংসের শুরুতে দেখে শুনে ব্যাট করতে থাকে দুই ভারতীয় ওপেনার শুভমান গিল ও লোকেশ রাহুল। উদ্ধোধনী জুটিতে এই দুই ব্যাটারের ব্যাট থেকে আসে ৪১ রান। ইনিংসের ১৪তম ওভারে গিলকে ফেরান তাইজুল। সুইপ শট খেলতে গিয়ে প্রথম স্লিপে দাঁড়ানো ইয়াসির আলি রাব্বির হাতে সহজ ক্যাচ তুলে দেন এই ব্যাটার। সহজ ক্যাচ লুফে নিয়ে ৩ চারে ৪০ বলে ২০ রান করা গিলকে তালুবন্দি করেন রাব্বি।

এর ঠিক চার ওভার পরেই আরেক উদ্বোধনী ব্যাটার লোকেশ রাহুলকে ফেরান পেসার খালেদ আহমেদ। ৩ চারে ৫৪ বল খেলে ২২ রান করে বোল্ড আউট হয়ে সাজঘরে ফেরেন ভারত অধিনায়ক। তার পরের ওভারেই এলবিডব্লিউ এর ফাঁদে ফেলে কোহলিকে সাজঘরে ফেরান তাইজুল। পাঁচ বলে ১ রান করে আউট হন বিরাট।

এরপরই ভারতের ইনিংসের হাল ধরেন দুই ব্যাটার চেতেশ্বর পূজারা ও রিশভ পান্ত। দুইজনে মিলে গড়েন ৬৪ রানের জুটি। তবে ইনিংসের ৩২তম ওভারে পান্তকে ফিরিয়ে স্বাগতিক শিবিরে স্বস্তি আনেন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। ৬ চার ও ২ ছক্কায় ৪৫ বলে ৪৬ রান করে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন এই ভারতীয় ব্যাটার। এরপর পূজারা ও শ্রেয়াস আয়ারের ব্যাটে ভর করে ঘুরে দাঁড়াতে শুরু করে টিম ইন্ডিয়া।

তবে এই দুই ব্যাটারের ১৪৯ রানের জুটি ভাঙেন তাইজুল। ২০৩ বলে ৯০ রান করা পূজারাকে ফেরান এই স্পিনার। এরপর দিনের শেষ ওভারে অক্ষর প্যাটেলকে এলবিডব্লিউ করেন মিরাজ। ভারতীয় এই ব্যাটার রিভিউ নিলেও শেষ রক্ষা হয়নি। তার আউটের পরেই প্রথম দিনের খেলা শেষ ঘোষণা করা হয়।

প্রথম দিন শেষে ১৬৯ বলে ৮২ রান করে অপরাজিত আছেন শ্রেয়াস আয়ার। টাইগারদের হয়ে ৩০ ওভারে ৮৪ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম। ১৮ ওভারে ৭১ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন মেহেদী মিরাজ। ১২ ওভার করে ১ উইকেট পেয়েছেন খালেদ আহমেদ।

 

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top