রাজশাহী সোমবার, ৬ই ফেব্রুয়ারি ২০২৩, ২৫শে মাঘ ১৪২৯


দ্রুত সেরে উঠতে নাসার প্রযুক্তির সহায়তা নিচ্ছেন নেইমার


প্রকাশিত:
২৮ নভেম্বর ২০২২ ১৮:০৯

আপডেট:
৬ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৩৪

ফাইল ছবি

পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল সার্বিয়ার বিপক্ষে মাঠে নেমেই চোটের কারণে হারায় তাদের সেরা তারকা নেইমার জুনিয়রকে। ম্যাচের ৮০ মিনিটের মাথায় ডান পা গোড়ালির চোটে মাঠ ছাড়তে হয় এই ব্রাজিলিয়ান তারকার। সেই চোট এতটাই গুরুতর যে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচেতো তাকে পাওয়া যাচ্ছে না, এমনকি ক্যামেরুনের বিপক্ষেও মাঠে নামা অনিশ্চিত।

এদিকে নেইমার শনিবার নিজের ইনস্টাগ্রামে চোটের একটি ছবি শেয়ার করেন, যাতে দেখা গিয়েছিল ডান পায়ের গোড়ালিসহ পুরো পা ফুলে রয়েছে। যা স্বাভাবিকভাবেই সেলেসাও ভক্তমনে উদ্বেগ জাগিয়েছে। তবে চোট থেকে দ্রুত সেরে উঠতে মরিয়া তিনি। এই কারণে নাসার প্রযুক্তি ব্যবহার করছেন সাবেক বার্সা তারকা।

আন্তর্জাতিক গণমাধ্যম মার্কা জানায়, ইনজুরি থেকে সেরে উঠার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে নেইমার। আর সে জন্য মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার একটি বিশেষ প্রযুক্তি ব্যবহার করছেন পিএসজি তারকা।

ইনজুরি থেকে সেরে উঠার জন্য নেইমার যে প্রযুক্তি ব্যবহার করছে সেটির নাম 'কমপ্রেশন বুট'। মূলত, দ্রুত পায়ের চোট সেরে ওঠার জন্য এই প্রযুক্তি ব্যবহার করা হয়। এই বুটে রয়েছে তিনটি ভিন্ন ম্যাসেজ প্রক্রিয়া যার মধ্যে রয়েছে পায়ের রক্ত সঞ্চালন সক্রিয় করে এবং মাংসপেশির ফোলা ও ব্যথা কমায়। দ্বিতীয়ত, পেশির ওপর চাপ থাকার ক্লান্তি কমায়, জমে থাকা ল্যাকটিক অ্যাসিড ও নরম টিস্যুর ব্যাধি দূর করে এবং তৃতীয়ত, হাড়ের সমস্যা সারিয়ে তোলে।

রবিবার ইনস্টাগ্রামে এক ছবি পোস্ট করে নেইমার জানিয়েছেন, ‘আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন মুহূর্তগুলোর মধ্যে একটি হয়ে উঠেছে। আবারও একটি বিশ্বকাপে আমি চোট পেয়েছি। তবে আমি নিশ্চিত, আমি ফিরে আসার সুযোগ পাব এবং আমি আমার সেরাটা দেব আমার দেশ, আমার সতীর্থদের এবং নিজেকে সাহায্য করার জন্য।’

ব্রাজিল টিমের চিকিৎসক রদ্রিগো লাসমার বলেছিলেন, নেইমারের চোটের অবস্থা ৪৮ ঘণ্টা পরে পুরোপুরি বোঝা যাবে। দু’দিন যেতেই যেন ভরসা দিচ্ছে তাঁর পা ফোলা কমার খবর। ব্রাজিল শিবিরেও কিছুটা স্বস্তির ছায়া। ব্রাজিলের সংবাদ মাধ্যম গ্লোবোর এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ‘ক্যামেরুনের বিপক্ষে নেইমার খেলবেন সেই আশাও দেখা যাচ্ছে।’

 

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top