রাজশাহী রবিবার, ২৭শে নভেম্বর ২০২২, ১৩ই অগ্রহায়ণ ১৪২৯


বিশ্বকাপের আগে অবসরে ব্রাজিল কোচ


প্রকাশিত:
১৪ নভেম্বর ২০২২ ২২:২৯

আপডেট:
২৭ নভেম্বর ২০২২ ০৪:৪৩

ছবি: সংগৃহীত

আর ছয়দিন পর মাঠে গড়াতে যাচ্ছে কাতার ফুটবল বিশ্বকাপ। 'দ্য গ্রেটেস্ট সো অন আর্থ' এর জন্য ব্রাজিল দল এখন ইতালির তুরিনে অবস্থান করছে। সেখানে অনুশীলন ক্যাম্প করবে নেইমার জুনিয়রের দল, তারপর কাতারের বিমান ধরবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এই মেগা আসরের আগে সব দেশ নিজেদের প্রস্তুতি নিতে যখন ব্যস্ত ঠিক তখনই ব্রাজিলিয়ান সমর্থকদের জন্য আসল দুঃসংবাদ।

সবশেষ ব্রাজিল বিশ্বকাপ শিরোপা জিতেছিল ২০ বছর আগে। ২০০২ সালে ব্রাজিলের পঞ্চম বিশ্বকাপ শিরোপা জয়ের কারিগর ছিলেন কোচ লুইজ ফেলিপ স্কোলারি। তার অধীনেই রোবার্তো কার্লোস-রোনালদোরা শিরোপা উল্লাসে মেতেছিলেন।

জাপানে ইতিহাস রচনার পর কেটে গেছে অনেক সময়। গতকাল রোববার ব্রাজিলিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনাল রাউন্ডে বোটাফোগোর বিপক্ষে অ্যাথলেটিকোর ঘরের মাঠে ৩-০ গোলে জয়ের পর ৭৪ বছর বয়সী স্কোলারি তার কোচিং ক্যারিয়ারের ইতি টেনেছেন। এই জয়ে অ্যাথলেটিকো ষষ্ঠ স্থান এবং পরের বছরের কোপা লিবার্তাদোরেসে খেলা নিশ্চিত করেছে।

ম্যাচের পর আবেগপ্রবণ স্কোলারি বলেন, "এটা আমার জীবন। আমি এখানেই তার ইতি টানছি।"

এই ব্রাজিলিয়ান কোচ পর্তুগালকে ২০০৪ সালে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিয়ে গিয়েছিলেন। ২০১৪ বিশ্বকাপে তার কোচিং ক্যারিয়ারের সব থেকে খারাপ সময় কেটেছিল। জার্মানির বিপক্ষে ৭-১ গোলের হার তার কোচিং জীবনে দুঃস্বপ্ন হয়ে থাকবে। তবে স্কোলারি ব্রাজিলের ফুটবল ইতিহাসে সর্বদা উজ্জ্বল থাকবেন তার সেই ২০০২ সালের বিশ্বকাপ জয়ের কীর্তির জন্য।

 

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top