রাজশাহী রবিবার, ২৭শে নভেম্বর ২০২২, ১৩ই অগ্রহায়ণ ১৪২৯


ভারতের স্বপ্ন গুড়িয়ে ফাইনালে ইংল্যান্ড


প্রকাশিত:
১০ নভেম্বর ২০২২ ২০:০৫

আপডেট:
২৭ নভেম্বর ২০২২ ০৫:২২

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ভারতকে নিয়ে রীতিমত ছেলেখেলায় মেতেছিল ইংল্যান্ড। অ্যাডিলেডে টসে হেরে ব্যাট করতে নেমে ইংলিশদের ১৬৯ রানের লক্ষ্য দেয় রোহিত শর্মার দল। সেই লক্ষ্যে ব্যাট করতে নেমে টিম ইন্ডিয়াকে লজ্জায় ডুবিয়ে ১০ উইকেটের বিশাল জয়ে বিশ্বকাপের ফাইনাল উঠেছে ইংল্যান্ড। এ জয়ে তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে ইংলিশরা।

হাইভোল্টেজ ম্যাচে ১৬৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা পায় জস বাটলারের দল। ইনিংসের প্রথম ওভারেই তিনটি বাউন্ডারি হাঁকান ইংলিশ অধিনায়ক। আগ্রাসী মনোভাবে ব্যাট করতে থাকে দুই ওপেনার। ভারতের পেসারে থেকে স্পিনার কেউই সুবিধা করতে পারেনি। দুই ডানহাতি ব্যাটারের তোপে ইনিংসের ৪.৫ ওভারেই দলীয় অর্ধশতক পূরণ করে ফেলে ইংল্যান্ড। পাওয়ার প্লে শেষে বিনা উইকেটে ৬৩ রান সংগ্রহ করেছে ইংলিশরা।

মিডেল ওভারে ঘুরে দাঁড়ানোর বদলে উল্টো পিছিয়ে যায় ভারত। হেলস-বাটলারের ব্যাটে রীতিমত তাণ্ডব দেখেছে অ্যাডিলেডের সমর্থকেরা। একবারের জন্যও ভারতীয় বোলাররা দুই ইংলিশ ওপেনারকে কাবু করতে পারেনি।

১৬তম ওভারেই দুই ওপেনারের বিধ্বংসী ইনিংসে ১০ উইকেটের বিশাল জয় পায় ইংল্যান্ড। হেলস ৪৭ বলে ৮৬ রান করে ম্যাচ সেরা নির্বাচিত হয়। অপরদিকে বাটলার করেন ৪৯ বলে ৮০ রান।

এর আগে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারের প্রথম বলেই বাউন্ডারি হাঁকিয়ে আগ্রাসী শুরুর ইঙ্গিত দেন রাহুল। বেন স্টোকসের করা প্রথম ওভার থেকে ছয় রানের বেশি নিতে পারেনি ভারত। দ্বিতীয় ওভারে বল হাতে আসেন ক্রিস ওকস। নিজের প্রথম ওভারের চতুর্থ বলেই আঘাত হানেন এই ইংলিশ পেসার। তার গুড লেন্থে করা বলে উইকেটের পেছনে জস বাটলারের হাতে ক্যাচ দিয়ে বসেন রাহুল। ৫ বলে ৫ রান করে সাজঘরে ফিরেন এই ওপেনার।

দ্বিতীয় উইকেট জুটিতে ক্রিজে আসেন বিরাট কোহলি। অধিনায়ককে সঙ্গে নিয়ে ইনিংসের হাল ধরেন তিনি। নবম ওভারে ক্রিস জর্ডানের শিকার হন ভারতের অধিনায়ক। তৃতীয় উইকেট জুটিতে বেশিক্ষণ স্থায়ী হতে পারেনি সূর্যকুমার যাদব। ১২তম ওভারে ১৪ রান করে সাজঘরে ফিরেন ফর্মে থাকা এই ব্যাটার।

চতুর্থ উইকেট জুটিতে হার্দিক পান্ডিয়া ও কোহলি ভারতকে বড় সংগ্রহের পথ দেখান। দুই জনই অর্ধশতকের দেখা পেয়ে যান। ১৮তম ওভারে কোহলি ফিরে গেলেও শেষ দিকে পান্ডিয়ার ঝড়ো ইনিংসে লড়াকু পুঁজি পায় ভারত। ৩৩ বলে ৬৩ রানের দুর্দান্ত ইনিংসে ১৬৮ রানের সংগ্রহ পায় রোহিত শর্মার দল।

ইংলিশদের হয়ে ৩টি উইকেট শিকার করেন ক্রিস জর্ডান। ১৩ নভেম্বর মেলবোর্নে পাকিস্তানের মুখোমুখি হবে ইংল্যান্ড।

 

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top