রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


করোনায় কাঁদা সেই থাইল্যান্ডের বৃষ্টিতে হাসি


প্রকাশিত:
১২ অক্টোবর ২০২২ ০৬:৩০

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০০:০৭

ছবি: সংগৃহীত

২০২১ সালের নভেম্বরে চোখের পানি ঝরে ছিল থাইল্যান্ডের নারী ক্রিকেটারদের। ২০২২ সালে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপের যোগ্য দল হয়েও দুর্ভাগ্যবশত থাই মেয়েরা সে আসর খেলতে পারেনি। বাছাইপর্বের প্লেয়িং কন্ডিশন ও করোনাভাইরাস তাদেরকে আক্ষেপের আগুনে পুড়িয়েছিল। তবে এবার প্রকৃতির খেলায় আর কাঁদতে হয় নি থাই মেয়েদের। নারীদের এশিয়া কাপের সেমিফাইনালে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েই উঠেছে থাইল্যান্ড। যেকোন প্রতিযোগিতামূলক ক্রিকেটে এটিই তাদের বড় সাফল্য।

২০২১ সালের নভেম্বরে জিম্বাবুয়েতে অনুষ্ঠিত ২০২২ নারী বিশ্বকাপের বাছাইপর্ব চলাকালে করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রন ধরা পড়ায় টুর্নামেন্ট বাতিল ঘোষণা করা হয়। এরপর বিশ্বকাপের জন্য দল বাছাই করা হয় র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে। কিন্তু তখন থাইল্যান্ডের ওয়ানডে স্ট্যাটাসও ছিল না, সেই সঙ্গে র‍্যাঙ্কিংয়েও ছিল না তারা। যে কারণে মাঠের পারফরম্যান্সে এগিয়ে থেকেও বিশ্বকাপ খেলা হয়নি থাইল্যান্ডের।

বাছাইপর্বের প্লেয়িং কন্ডিশনটি ছিল, কোনো কারণে টুর্নামেন্ট বাতিল করা হলে র‍্যাঙ্কিংয়ের সেরা তিন দলকেই বাছাই করা হবে। তখন ভাগ্য খুলে যায় বাংলাদেশের। আর স্বপ্ন ভেঙে যায় থাইল্যান্ডের। বাছাই পর্বে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছিল থাইরা। বাছাইপর্বের প্লেয়িং কন্ডিশন ও করোনাভাইরাস তাদের পরিশ্রম বৃথা করে দেয়। অথচ সেই আসরে বাংলাদেশ, জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রকে হারিয়ে রীতিমত নিজেদের শক্তির জানা দিয়েছিল তারা।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আজ নিগার সুলতানাদের মন খারাপের দিনে হাসি ফুটেছে থাই মেয়েদের মুখে। আজকের বাংলাদেশের বিদায়ের মতো ২০২১ সালের নভেম্বরে বাদ পড়ার আক্ষেপে পুড়তে হয়েছিল ছান্তামদের। এশিয়া কাপের এবারের আসরে বাংলাদেশের বিপক্ষে হার দিয়ে আসর শুরু করা থাইল্যান্ড টানা তিন ম্যাচ জিতেছে। টুর্নামেন্টের অন্যতম দল পাকিস্তানকে হারিয়ে ইতিহাস সৃষ্টি করেছে থাই মেয়েরা।

আজ বাংলাদেশ বনাম আরব-আমিরাত ম্যাচ পরিত্যক্ত হয়ে যাওয়ায় সেমি ফাইনাল নিশ্চিত হয়েছে থাইল্যান্ডের। প্রকৃতির জন্য জিম্বাবুয়েতে যেমন ২০২১ সালে টাইগ্রেসরা হেসেছিল আজ সেই প্রকৃতির জন্যই থাইল্যান্ডের মেয়েদের মুখে হাসি ফুটেছে।

আরপি/ এসএইচ ১৬

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top