রাজশাহী সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


২৪ বছরেই অবসরে ব্রাইটনের এমউইপু


প্রকাশিত:
১১ অক্টোবর ২০২২ ০৩:৪৩

আপডেট:
৬ মে ২০২৪ ১০:২০

ছবি: সংগৃহীত

তাকে নিয়ে কত স্বপ্ন ছিল জাম্বিয়ার। ২৪ বছর বয়সেই জাতীয় দলের নেতৃত্বভার পেয়ে গিয়েছিলেন। ছয় ফুট উচ্চতার এই মিডফিল্ডার ব্রাইটন এন্ড হোব আলবিয়নে আলো ছড়াচ্ছিলেন। কিন্তু ভাগ্য কখনও কখনও খুবই নির্মম। ক্যারিয়ারের শুরুতেই তাই অবসর নিতে হলো ইনোক এমউইপু’র।

ব্রাইটনের পক্ষ থেকে তার অবসরের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এমউইপু মালির একটি হাসপাতালে অসুস্থ হয়ে ভর্তি ছিলেন। ক্লাবে যোগ দিয়ে পুনরায় পরীক্ষা করান তিনি। সেখানেও হৃদরোগে মৃত্যু ঝুঁকির মতো ভয়ঙ্কর শঙ্কা ধরে পড়ে। যা তাকে অবসর নিতে বাধ্য করেছে।

বিবৃতি দিয়ে ব্রাইটন জানিয়েছে, প্রতিযোগিতাপূর্ণ ফুটবল চালিয়ে গেলে এমউইপু’র হৃদরোগে আক্রান্ত হওয়ার ভয়ঙ্কর ঝুঁকি রয়েছে। ক্লাবের পক্ষ থেকে টুইট করে তার বাধ্য হয়ে অবসরে যাওয়ার বিষয়টিও নিশ্চিত করা হয়েছে।

আবেগি এক টুইট বার্তায় জাম্বিয়ার এই ফুটবলার লিখেছেন, ‘জাম্বিয়ার ছোট্ট শহরের একটা ছেলে যে শীর্ষ পর্যায়ে ফুটবল খেলার স্বপ্ন দেখতো। প্রিমিয়ার লিগে ডাক পেয়ে ঈশ্বরের ইচ্ছায় ওই স্বপ্ন পূরণও হয়েছিল। কিন্তু কিছু স্বপ্ন অকালে ঝরে যায়। আমাকে তাই স্বাস্থ্য ঝুঁকির কারণে বুট জোড়া তুলে রাখতে হচ্ছে।

তবে এটাই ফুটবলের সঙ্গে আমার যাত্রা শেষ নয়। আমি কোন না কোন পর্যায়ে ফুটবলের সঙ্গে থাকার সিদ্ধান্ত নিয়েছি। এই ফুটবল যাত্রার পথে যারা পাশে ছিলেন সকলকে ধন্যবাদ। বিশেষ করে আমার স্ত্রী, পরিবার, আমার এজেন্ট, জাম্বিয়া ফুটবল অ্যাসোসিয়েশন এবং ক্লাব ব্রাইটনকে।’

চলতি মৌসুমে তিনি ছয়টি লিগ ম্যাচ খেলেছেন। গত মৌসুমে ব্রাইটনের হয়ে ২১ ম্যাচ খেলে ৩ গোল করেছিলেন তিনি। এর আগে রেড বুল সলসবার্গে ১১৯ ম্যাচ খেলে ১৮ গোল করেছেন এই ফুটবলার। জাতীয় দলের হয়ে পাঁচ বছরে ২৩ ম্যাচে করেছেন ৬ গোল।

আরপি/ এসএইচ ০৭

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top