রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


৪১ রানে অলআউট মালয়েশিয়া, বড় জয় বাংলাদেশের


প্রকাশিত:
৭ অক্টোবর ২০২২ ০৬:১২

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৩:৫৩

ছবি: সংগৃহীত

এশিয়া কাপে নিজেদের তৃতীয় ম্যাচে আজ মালয়েশিয়ার বিপক্ষে বড় জয় পেয়েছে বাংলাদেশ। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও ওপেনার মুর্শিদা খাতুনের অর্ধশতকে আগে ব্যাট করতে নেমে ১২৯ রানের সংগ্রহ পায় টাইগ্রেসরা। ১৩০ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৪১ রানেই গুটিয়ে যায় মালয়েশিয়া। আর তাতেই ৮৮ রানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে টাইগ্রেসরা। 

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে জয়ের জন্য ১৩০ রান তাড়া করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে মালয়েশিয়া। পাওয়ার প্লেতে ধীরগতির ব্যাটিংয়ে প্রথম ৫ ওভারে মাত্র ১৩ রান তুলে মালয়েশিয়ার দুই ওপেনার উইনফ্রেড দুরাইসিঙ্গাম এবং ইলশা হান্টার। ইনিংসের ষষ্ঠ ওভারে ম্যাচের সম্পূর্ণ দৃশ্যপট যেন নিজের করে নেন অভিষিক্ত ফারিহা তৃষ্ণা। 

নিজের ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি খেলতে নামা এ বাঁহাতি পেসারের করা তৃতীয় ওভারের দ্বিতীয় বলটিতে মালয়েশিয়ার অধিনায়ক উইনিফ্রেড দুরাইসিঙ্গাম বোল্ড হয়ে সাজঘরে ফিরেন। পরের বলেই লেগ বি ফোরের ফাঁদে পড়েন নতুন ব্যাটার মাস এলিসা। 

পরপর দুই বলে দুইটি উইকেট শিকার করে অভিষেকেই ইতিহাসের পাতায় নিজের নাম লেখানোর দ্বারপ্রান্তে চলে যান বাঁহাতি এ পেসার। প্রথম উইকেটের মতো সেই একই ইনসুইংয়ে ফারিহা বোল্ড করেন মালয়েশিয়ার ব্যাটার মাহিরাহ ইজ্জাতি ইসমাইলকে। আর তাতেই উল্লাসে মেতে উঠে নিগার সুলতানারাসহ গ্যালারি ভর্তি সমর্থকেরা।  

তৃষ্ণার আঘাতেই ম্য্যাচ থেকেই ছিটকে পড়ে মালয়েশিয়া। পাওয়ার প্লে শেষে দলীয় স্কোর বোর্ডে কেবল ১৩ রান সাজঘরে তিন টপ অর্ডার। তারপর আশা যাওয়ার মিছিলে ছিল দুরাইসিঙ্গামের দল। অভিষিক্ত ফারিহার পর উইকেট তালিকা নাম লেখান ফাহিমা খাতুন। শেষ পর্যন্ত ১৯তম ওভারে ৪১ রানে গুটিয়ে যায় মালয়েশিয়া। 

বাংলাদেশের হয়ে তিন উইকেট শিকার করেন ফারিহা তৃষ্ণা। দুইটি করে নেন ফাহিমা খাতুন, সানজিদা আক্তার ও রুমানা আহমেদ।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে শুরটা ভালো হয়নি স্বাগতিকদের। প্রথম ওভারেই ওপেনার শামিমা সুলতানাকে হারায় বাংলাদেশ। দ্বিতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন ওপেনার মুর্শিদা খাতুন ও টপ অর্ডার ব্যাটার ফারজানা হক পিংকি। কিন্তু নবম ওভারে ৩৪ রানের জুটি ভাঙেন মাহিরাহ ইজ্জাত ইসমাইল। ২৪ বলে ১০ রান করা পিংকিকে সাজঘরের রাস্তা দেখান এ অফ স্পিনার। 

তৃতীয় উইকেট জুটিতে ৮৭ রানের বিশাল জুটি গড়েন নিগার সুলতানা ও ওপেনার মুর্শিদা। দুই টপ অর্ডারের অর্ধশতকে বড় সংগ্রহের ভীত পেয়ে যায় টাইগ্রেসরা। ১৯ তম ওভারে ৩৪ বলে ৫৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে সাজঘরে ফিরেন অধিনায়ক জ্যোতি।  

ইনিংসের শেষ ওভারে আরেক অর্ধশতক হাঁকানো ব্যাটার মুর্শিদা খাতুন ৫৪ বলে ৫৬ রান করে আউট হন। শেষ পর্যন্ত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১২৯ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। 

এ জয়ে এশিয়া কাপে নিজেদের দ্বিতীয় জয় পেল টাইগ্রেসরা। সেই সঙ্গে পয়েন্টস তালিকায় তিন নম্বরে উঠে এসেছে নিগার সুলতানার দল। পরবর্তী ম্যাচে ভারতের বিপক্ষে আগামী ৮ অক্টোবর মুখোমুখি হবে বাংলাদেশ।  

আরপি/ এসএডি-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top