রাজশাহী শুক্রবার, ২রা ডিসেম্বর ২০২২, ১৯শে অগ্রহায়ণ ১৪২৯


ফর্মে ফিরেছেন সাব্বির, ফের ব্যর্থ সৌম্য


প্রকাশিত:
১৯ আগস্ট ২০২২ ১২:৩৮

আপডেট:
২ ডিসেম্বর ২০২২ ১২:১১

ছবি: সংগৃহীত

এশিয়া কাপ দিয়েই সৌম্য সরকার জাতীয় দলে ফের যুক্ত হতে পারেন— এমন গুঞ্জন শোনা গিয়েছিল। কিন্তু ১৭ সদস্যের দলে চমক হয়ে ঠাঁই পেলেন দীর্ঘসময় ধরে তেমন কোনো পারফর্ম করতে না পারা সাব্বির রহমান। অথচ ঠাঁই হলো না ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করা সৌম্য সরকারের। এ নিয়ে সিলেকশন বোর্ডকে সমালোচনাও শুনতে হয়েছে।

সৌম্যকে রেখে কেন সাব্বিরকে এশিয়া কাপ স্কোয়াডে— বিষয়টি যখন অনেকেই তীর্যকভাবে নিচ্ছিলেন, তখন ওয়েস্ট ইন্ডিজে নিজেকে ফিরে পাওয়ার প্রমাণ দিলেন সাব্বির। রানের দেখা পেয়েছেন এ হার্ডহিটার।

তবে পর পর দুই ম্যাচে ব্যর্থ হয়েছেন সৌম্য। দ্বিতীয় ওয়ানডেতে মাত্র ৬ রানে আউট হয়েছেন এ বাঁহাতি ওপেনার।

বৃহস্পতিবার রাতে সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ ‘এ’ দল।

আর ওপেনিংয়ে নেমে সৌম্য টিকেছেন মাত্র ১০ বল। প্রথম ওভারে একটি বাউন্ডারি মেরে আশা জাগিয়েছিলেন। কিন্তু ৩য় ওভারের চতুর্থ বলে বোল্ড হয়ে যান তিনি। ভীষণ বাজে শট খেলে আউট হয়েছেন এ বাঁহাতি ওপেনার।

অফস্টাম্পের অনেক বাইরে বল করেছিলেন শেরমন লুইস। সেটি ছেড়েও দিতে পারতেন সৌম্য। কিন্তু না; ব্যাট চালালেন। তাতেও সমস্যা ছিল না। কিন্তু অফস্টাম্পের বাইরের বলে ব্যাট ছোঁয়াতে গিয়ে কোনো ফুট মুভমেন্ট ছিল না সৌম্যর। জায়গায় দাঁড়িয়ে ব্যাট চালালে তা ঠিকমতো লাগেনি বলে, যা ব্যাটের ভেতরের কানায় লেগে সরাসরি আঘাত হানে স্টাম্পে। মাত্র ৬ রানে সাজঘরে ফেরেন তিনি।

শুরুতেই সৌম্য আউট হয়ে গেলেও আরেক ওপেনার নাঈম শেখ দারুণ ব্যাটিংয়ে বিপদ কাটিয়ে নেন।

অন্যদিকে ফর্মে ফিরেছেন সাব্বির রহমান। ৬ বাউন্ডারি ও ১ ছক্কার মারে ৫৮ বলে ৬২ রানের কার্যকরী ইনিংস খেলেছেন এ হার্ডহিটার। এক কথায় মিডলঅর্ডারে সময়ের দাবি মেটালেন সাব্বির।

পঞ্চম উইকেটে শাহাদাত হোসেন দিপুকে সঙ্গী করে ৬৯ রান যোগ করেন সাব্বির। রান বাড়ানোর তাড়ায় মাহমুদুল হাসান জয়ের বদলে সুযোগ পাওয়া শাহাদাত ৩৩ বলে ২৪ করে বোল্ড হন। তবে সাব্বির দ্রুত রান তোলার কাজটি করতে পারেন সফলভাবে।

শুরুতে এদিন খুব একটা ঝুঁকি নেননি সাব্বির। এক-দুই করে রান বাড়ানোর চেষ্টা করেন। আলগা বল পেলে বাউন্ডারি মারেন। পরে থিতু হয়ে রানের গতি বাড়ান। শেষ ওভারে গিয়ে সাব্বির যখন ৬২ রানে থামেন ততক্ষণে ২৭৭ রানের ভালো পুঁজি পেয়ে যায় বাংলাদেশ।

২৭৮ রানের তাড়ায় ২৩৩ রানে থামে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল। এতে ৪৪ রানে জয় পেয়ে সিরিজে সমতায় ফেরে বাংলাদেশ ‘এ’ দল। সিরিজ নির্ধারণী তৃতীয় ম্যাচটি শনিবার, একই মাঠে।

 

আরপি/জেএস



আপনার মূল্যবান মতামত দিন:

Top