রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


হাতাহাতি করে টুখেল বললেন ‘এটি খেলার অংশ’


প্রকাশিত:
১৬ আগস্ট ২০২২ ০৫:২২

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৯:০৯

সংগৃহিত

ইংলিশ প্রিমিয়ার লিগ মানে উত্তেজনা থাকবেই। অনেক সময় খেলোয়াড়দের দেখা যায় হাতাহাতি করে সেখানে ঘি ঢেলে দিতে। কোচদেরও কথার যুদ্ধে জড়ানোর ঘটনা নতুন কিছু নয়। কিন্তু হাতাহাতি করে দুজন কোচ মাঠেই লাল কার্ড দেখবেন, সেটা তো একটু বেশি বেশিই। গতকাল সেটাই করে দেখালেন টটেনহামের কোচ আন্তোনিও কন্তে আর চেলসির কোচ টমাস টুখেল। তবে চেলসি কোচের মতে, তারা কেউই কাউকে অপমান করেননি। সেইসাথে দাবি করলেন যা হয়েছে তা খেলার অংশ।

রোববার রাতে লিগে দুই দলের দ্বিতীয় ম্যাচে সমানে সমান লড়াই শেষ হয় ২-২ গোলের ড্রয়ে। পয়েন্ট ভাগাভাগি করতে হয় দুই দলকে।

কিন্তু এসব ছাপিয়ে আলোচনায় দুই কোচ টুখেল ও কন্তে। ডাগআউটে দুই কোচের হাতাহাতিতে লাল কার্ড দেখে নিষিদ্ধ হয়েছেন দুজনেই।

ম্যাচের সময় তখন ৬৮ মিনিট। ১-০ গোলে পিছিয়ে আছে টটেনহামে। তখনই দলকে সমতায় ফেরান হয়বার্গ। চেলসির ডি-বক্সে থাকা বল ক্লিয়ার করতে ব্যর্থ হন গত মৌসুমে দারুণ ফর্মে থাকা জর্জিনিয়ো। সেখান থেকে পাস দেন বেন ডেভিস আর দারুণ এক শটে লক্ষ্যভেদ করেন পিয়েরে-এমিল।

তখনই উদযাপন করতে গিয়ে কন্তে ছুটে যান চেলসির ডাগআউটের দিকে। ইতালিয়ান কোচের দিকে ছুটে আসেন টুখেলও। দুই ডাগআউটে ছড়িয়ে পড়ে উত্তেজনা। দুই কোচই দেখেন হলুদ কার্ড।

৭৬ মিনিটে আবারও এগিয়ে যায় চেলসি। স্টার্লিংয়ের পাস থেকে গোল করে যেন চাপা উত্তেজনায় রসদ যোগান রিস জেমস। চড়া মেজাজের জার্মান কোচ টুখেল যেন জবাব দিতে দৌড়ে ছুটে যান কন্তের সামনে দিয়ে।

টুখেল বলেন, কোনো খারাপ অনুভূতি কাজ করছে না। এটি খেলার অংশ।

২-১ গোলে চেলসি এগিয়ে থেকে নির্ধারিত সময় শেষ করে। সমর্থকেরা যখন জয়ের উৎসব করছে তখনই সব আলো কেড়ে নেন কেইন। যোগ করা অতিরিক্ত সময়ের শেষ মিনিটে (৯৬ মিনিট) কর্নার থেকে বল পান ইংলিশ অধিনায়ক। মাথা বাড়িয়ে দারুণ এক গোলে আবারও সমতায় ফেরে দল। একটি করে পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

তবে ম্যাচের নাটক যেন তখনও বাকি! শেষ বাঁশি বাজার পর কন্তে হাত মেলাতে গেলে যেন হাতে জোড়ে চাপ দেন টুখেল। আবারও কথার লড়াইয়ে জড়িয়ে পড়েন দুই কোচ। যা রূপ নেয় হাতাহাতির পর্যায়ে। দুজনকেই লাল কার্ড দেখান রেফারি। তাই অন্তত এক ম্যাচের জন্য ডাগআউটে দেখা যাবে না তাদের এটা নিশ্চিত।

কিন্তু ম্যাচে শেষে লাল কার্ড কেন দেখলেন, সেটা নিয়েই অবাক হয়েছেন চেলসি কোচ। মাঠের তাপমাত্রা গতকাল বেশি ছিল আর সেটা যেন সবকিছুকে ছুঁয়ে গেছে, তেমনটাই জানালেন টুখেল।

চেলসি কোচ বলেন, ‘হ্যাঁ, তাপমাত্রা খুব বেশি ছিল। এবং ডাগআউট ও মাঠ ছিল উত্তপ্ত। এবং দর্শকদের মধ্যেও উত্তেজনা ছিল।’

বড় ম্যাচে এমন উত্তেজনা থাকাকে ইতিবাচকই মনে করেন জার্মান কোচ। কিন্তু সেটি এক পর্যায়ে গিয়ে রূপ নেয় হাতাহাতিতে। তবে কেউই কাউকে এক্ষেত্রে অপমান করেননি বলে দাবি করেছেন টুখেল।

তিনি বলেন, ‘আমরা একে অপরকে অপমান করিনি, একে অপরকে আঘাত করিনি। আমরা আমাদের দলের জন্য লড়াই করছিলাম। কোনো খারাপ অনুভূতি কাজ করছে না এবং এটি খেলার অংশ।’

‘আমি অবাক হয়েছি যে আমরা দুজনেই এর জন্য লাল কার্ড পেয়েছি, কিন্তু ঠিক আছে।’

আরপি/ এসএইচ ০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top