রাজশাহী রবিবার, ২৬শে জুন ২০২২, ১৩ই আষাঢ় ১৪২৯


সাকিবের কাছে সেঞ্চুরি চান ডমিঙ্গো


প্রকাশিত:
২০ জুন ২০২২ ১৬:১২

আপডেট:
২৬ জুন ২০২২ ০৮:৪১

ফাইল ছবি

সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহানের যুগলবন্দিতে চিড় ধরাতে পারছিল না ওয়েস্ট ইন্ডিজ। অ্যান্টিগা টেস্টের তৃতীয় দিনের চা বিরতির পর দ্বিতীয় নতুন বল নিতেই কাঙ্ক্ষিত মাহেন্দ্রক্ষণ ধরা দেয় স্বাগতিকদের সামনে। কেমার রোচের বলটা ছিল ফুলার, সুইং করে বের হয়ে যাচ্ছিল। জায়গায় দাঁড়িয়ে ড্রাইভ খেললেন সাকিব। শর্ট এক্সট্রা কাভারে ক্যাচ নিলেন উইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট। সঙ্গে সঙ্গেই বুনো উল্লাসে মেতে উঠল ক্যারিবিয়ানরা।

সাকিবের হঠাৎ ভুলে ভাঙলো ১২৩ রানের জুটি। স্বাগতিকরা জানতো এই উইকেট পতনে আবারও ম্যাচে ফিরবে তারা। ক্যারিয়ারের ২৯তম হাফ সেঞ্চুরি করা সাকিব আউট হন ৬৩ রান করে। অধিনায়ক ফেরার পর ১৩ রান যোগ করেই বাংলাদেশের দ্বিতীয় ইনিংস শেষ হয়ে গেছে। সোহান ৬৪ রান করেন।

গতকাল চতুর্থ দিনের প্রথম সাত ওভারেই ব্যাটিং করে ম্যাচ জিতে গেছে ওয়েস্ট ইন্ডিজ। সাত উইকেটে জয় তুলে নিয়েছে ক্যারিবিয়ানরা।

অ্যান্টিগা টেস্টে দুই ইনিংসেই হাফ সেঞ্চুরি করেছেন সাকিব। প্রথম ৫১ রান করেও আলজারি জোসেফকে তুলে মারতে গিয়ে বাউন্ডারিতে ধরা পড়েছিলেন তিনি। তখন অবশ্য টেলএন্ডার নিয়ে লড়ছিলেন একা। এমনভাবে আউট হওয়ায় সাকিবের ব্যাটিং নিয়ে সন্তুষ্ট দেখা গেলো না বাংলাদেশের হেড কোচ রাসেল ডমিঙ্গোকে। সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, সাকিবকে আক্রমণ ও রক্ষণের মধ্যে ভারসাম্য খুঁজতে হবে। এমন স্লগ তথা আক্রমণ নয় বরং তার ব্যাটে সেঞ্চুরি দেখতে চান ডমিঙ্গো।

এই প্রোটিয়া কোচ বলেন, ‘সাকিব সবসময়ই রান করার চেষ্টা করেন। আমরা চাই না সে স্লগ করুক। আমরা চাই সে ভালো ক্রিকেট শট খেলুক। সেটা করেই প্রতিপক্ষের ওপর কিছুটা চাপ প্রয়োগ করুক। সেও জানে যে শুরুর সময়টা কাটিয়ে দিলে তাকে দীর্ঘ ইনিংসটা খেলতে হবে। তাকে সেঞ্চুরি করতে হবে।’

টেস্টে টানা তিন ইনিংসে হাফ সেঞ্চুরি করলেন সাকিব। মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে ৫৮ রানের ইনিংসের পর অ্যান্টিগায় জোড়া হাফ সেঞ্চুরি করলেন তিনি। কিন্তু এ ফরম্যাটে তার সর্বশেষ সেঞ্চুরি ৫ বছর আগে। ২০১৭ সালে কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন সাকিব। আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর পাঁচটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি, কিন্তু কোনো ইনিংসেই ৬৮ রানের বেশি করতে পারেননি। ডমিঙ্গোর আক্ষেপ তাই অমূলক নয়। ব্যাটিংয়ের সময় সাকিবের কাছে শুধুই আক্রমণ দেখতে চান না টাইগারদের হেড কোচ। তবে অধিনায়ক হিসেবে এই বাঁহাতি অলরাউন্ডারকে পেয়ে খুশি ডমিঙ্গো।

তিনি বলেছেন, ‘সে ব্যাটে-বলে অন্যতম সেরা পারফরমার, অধিনায়কত্ব ও নেতৃত্বের দিক দিয়ে তার অনেক কিছু দেওয়ার আছে।’

 

আরপি/এসআর-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top