রাজশাহী বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


ঘরের মাঠে তামিমের সেঞ্চুরি উপহার


প্রকাশিত:
১৮ মে ২০২২ ০০:২৫

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ১৩:৪৭

ছবি: সংগৃহীত

নিজ শহরে সর্বশেষ টেস্ট খেলেছেন বছরখানেক আগে। কিন্তু তাতে কি ঘরের মাঠে ফিরেই তুলে নিলেন নিজের দশম সেঞ্চুরি। দীর্ঘ তিন বছর পর তামিমের ব্যাটে দেখা মিলল সেঞ্চুরির। দীর্ঘ দেড় দিন ব্যাট করে ১৬২ বলের মোকাবিলায় এসেছে এই সেঞ্চুরি।

তামিম সর্বশেষ সেঞ্চুরি পেয়েছিলেন ২০১৯ সালে নিউজিল্যান্ডের মাটিতে। এরপর দীর্ঘ একটা সময় সাদা পোশাকে পার করেছেন শতকহীন সময়। রান পেয়েছেন বেশ ক'বার কিন্তু ফিফটিগুলোকে পারেননি সেঞ্চুরিতে পরিণত করতে।

শুরুটা অবশ্য ভালো হয়নি তামিমের। দ্বিতীয় ওভারেই অফ স্ট্যাম্পের অনেক বাইরের বল ড্রাইভ করতে গিয়ে ক্যাচ দেন স্লিপে। কুশাল মেন্ডিস ফেলে দেন সেই ক্যাচ। পরে অবশ্য দেখা যায় ক্যাচটি নিলেও আউট হতেন না তামিম, বলটি ছিল 'নো বল'।

এরপর সাবধানী খেলতে শুরু করা তামিম নিজের প্রথম বাউন্ডারি মেরেছেন ৮ম ওভারে। ভিশওয়া ফার্নান্দো, রমেশ মেন্ডিসদের বলও খেলেছেন বেশ স্বচ্ছন্দ্যে। গতকাল ৩৫ রান নিয়ে দিনের খেলা শেষ করেন দেশসেরা এই ব্যাটার।

আজ শুরুটা দারুণ করেছেন তামিম। দিনের দ্বিতীয় ওভারেই ভিশওয়াকে টানা দু'টি চার হাঁকিয়ে যেন জানান দিলেন গতকাল যেখানে শেষ করেছিলেন, আজ শুরু করেছেন সেখান থেকেই।

২৪তম ওভারে মেন্ডিসকে ব্যাকওয়ার্ড পয়েন্টের ফাঁক গলিয়ে চার মেরে ফিফটি পূর্ণ করেন চট্টগ্রামের ঘরের ছেলে। ফিফটির পর রান তোলার গতি কমিয়ে কিছুটা সাবধানী ব্যাটিং করেন ওয়ানডে অধিনায়ক।

মাঝে জয় বিদায় নিলেও নিজের লক্ষ্যে অটল ছিলেন তামিম। ৫১তম ওভারে আশিথাকে চার মেরে ছুঁয়ে ফেলেন এই মাইলফলক। এই ইনিংস খেলার পথে আবারও পিছনে ফেলেছেন মুশফিকুর রহিমকে।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ টেস্ট রানের মালিক এখন এই বাঁহাতি ওপেনার। ব্যক্তিগত সংগ্রহ ৮৫ ছাড়ানোর সময়ই মুশফিককে টপকে যান তামিম।

 

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top