রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


রিয়ালকে পাত্তাই দিল না বার্সা


প্রকাশিত:
২১ মার্চ ২০২২ ১৮:৪৯

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১৪:৪৭

ছবি: সংগৃহীত

সান্তিয়াগো বার্নাব্যুতে উড়তে থাকা রিয়াল মাদ্রিদের সামনে বার্সেলোনা কতটুকু প্রতিরোধ গড়তে পারবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ ছিল ফুটবলপ্রেমীদের মনে। কিন্তু অবিশ্বাস্য এক জয়ে ব্লগরানারা মনে করিয়ে দিল যত যাই হোক, দলটা বার্সেলোনা। এল ক্লাসিকোতে রিয়ালকে তাদের ঘরের মাঠে ৪-০ তে উড়িয়ে দিয়ে যেন আগাম সতর্কবাণী দিয়ে রাখল ২৬ বারের লা লিগা চ্যাম্পিয়নরা।

নিয়মিত স্ট্রাইকার করিম বেনজেমার অনুপস্থিতি রিয়ালকে ভালই ভুগিয়েছে কাল। তবে ম্যাচের প্রথম আক্রমণ অবশ্য গড়েছিল লস ব্লাঙ্কোসরাই। রদ্রিগোর শট নিলেও তা ছিল না লক্ষ্যে। ম্যাচের ৭ম মিনিটে আবারও গোলমুখে শট নেয় রিয়াল। ফেড্রিকো ভালভার্দের নেয়া শট বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকান বার্সা গোলরক্ষক মার্ক আন্দ্রে টার স্টেগেন।

১২তম মিনিটে সহজ সুযোগ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি চলতি মৌসুমে আর্সেনাল ছেড়ে কাতালান শিবিরে যোগ দেয়া পিয়েরে এমরিক অবামেয়াং। ফেরান তোরেসের ক্রস জায়গামত পেলেও তার জোরালো শট প্রতিহত করেন রিয়াল গোলরক্ষক থিবো করতোয়া।

তবে ২৯তম মিনিটে আর কোন ভুল করেননি গেবনের এই ফরোয়ার্ড। ন্যাচোকে গতি দিয়ে পরাস্ত করে বক্সের ভিতর দারুণ এক ক্রসের যোগান দেন স্পীডস্টার ওসমান দেম্বেলে। হেড করে বল জালে জড়িয়ে বার্সাকে ১-০তে এগিয়ে নেন অবামেয়াং। গোল খেয়ে মরিয়া হয়ে আক্রমণ করতে থাকে কার্লো আনচেলত্তির শিষ্যরা।

খেলার ৩৬ মিনিটে শিশুসুলভ এক ভুল করে বসেন ফর্মে থাকা রিয়াল ফরোয়ার্ড ভিনিশিয়াস জুনিয়র। টার স্টেগেনকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন তিনি। ভিনিশিয়াস না পারলেও মিনিট দুয়েক বাদে ঠিকই গোল করে ব্যবধান দ্বিগুণ করে বার্সেলোনা ডিফেন্ডার রোনাল্ড আরাওহো। দেম্বেলের কর্ণার থেকে দুর্দান্ত এক হেডে বল জালে পাঠান এই উরুগুয়ান।

বিরতির আগে আর কোন গোল না হলে ২-০ গোলে এগিয়ে থেকে মধ্যবিরতিতে যায় বার্সা। ৪৬ মিনিটে আরও একটি সহজ সুযোগ মিস করে জাভির শিষ্যরা। করতোয়ার বিপক্ষে ওয়ান অন ওয়ানে গোল করতে ব্যর্থ হন তোরেস। তবে এক মিনিট যেতে না যেতেই গোল মিসের প্রায়শ্চিত্ত সেরে ফেলেন এই ফরোয়ার্ড।

বার্সাসুলভ বিল্ডআপে আসে এই গোল। মাঝমাঠে দেম্বেলে বল দেল ফ্রেঙ্কি ডি ইয়ংকে। তিনি আবার তা বাড়িয়ে দেন অবামেয়াংকে। নিজে শট না নিয়ে দারুণ ব্যাকহিলে তোরেসকে পাস দিলে নিপুণ দক্ষতায় বল জালে জড়ান স্প্যানিশ ফরোয়ার্ড। স্কোরলাইন দাঁড়ায় ৩-০।

৫১ মিনিটে রিয়াল কফিনে শেষ পেরেক ঠুকে দেন সেই অবামেয়াংই। নিজদের অর্ধ থেকে বাড়ানো লং থ্রু বল পেয়ে তা গেবন অধিনায়কের দিকে বাড়িয়ে দেন তোরেস। কোন ভুল না করে দারুণ এক চিপ শটে গোল করেন অয়ামেয়াং। প্রথমে অফসাইডের বাঁশি বাজলেও পরবর্তীতে ভিআরের সহায়তায় নিশ্চিত করা হয় গোল।

অবশিষ্ট সময়েও যথারীতি বিবর্ণ থেকেছে লস ব্লাঙ্কোসরা। ০-৪ স্কোরলাইন শুধু আক্ষেপই বাড়িয়েছে রিয়াল ভক্তদের। তবে হারের পরও লা লিগা পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে আনচেলত্তির দল। ৯ পয়েন্টের বড় ব্যবধানে তারা এগিয়ে রয়েছে দুইয়ে অবস্থান করা সেভিয়ার থেকে। এদিকে ৫৪ পয়েন্ট নিয়ে বার্সোলোনা রয়েছে তিন নম্বরে।

 

আরপি/এসআর-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top