রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


হোঁচট খেয়ে শুরু করলো বাংলাদেশ


প্রকাশিত:
১২ ডিসেম্বর ২০২১ ১০:৪১

আপডেট:
১২ ডিসেম্বর ২০২১ ১১:০৭

ছবি: সংগৃহীত

চেনা মাঠ। গা সওয়া পরিবেশ। দর্শকরাও সমর্থন যুগিয়েছেন নিরন্তর। কিন্তু এরপরও নেপালের দুর্গ একবারের জন্যও ডিঙ্গাতে পারেননি মারিয়া মান্দারা। ফলে ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হল ফেবারিট বাংলাদেশকে।

শনিবার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে নেপালের বিপক্ষে গোলেশূন্য ড্র করে বাংলাদেশ। ভুটানের পূর্ণ তিন পয়েন্ট পাওয়ার দিনে এক পয়েন্ট পেল স্বাগতিকরা।

চাংলিমিথাংয়ের স্মৃতি ফিরে এলো না কমলাপুরে। ২০১৮ সালে ভুটানের চাংলিমিথাংয়ে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে দু’বারের দেখায় স্বাগতিকদের দুইবারই হারিয়েছিলেন মারিয়া মান্দারা। গ্রুপ পর্বে ২-১ এবং ফাইনালে ১-০ গোলের জয়।

কিন্তু এবার অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে সেই নেপালের রক্ষণদুর্গ ভেদ করতে পারেননি লাল সবুজের মেয়েরা। বারবার আক্রমণ করেও পাননি গোলের দেখা।

তাই শুরুটা ভালো হলো না বর্তমান চ্যাম্পিয়নদের। তিন বছরে বাংলাদেশ ও নেপালের বয়সভিত্তিক নারী ফুটবলারদের খেলায় অনেক পরিবর্তন এসেছে- তা বুঝাই গেল।

শুরু থেকে বিরতিতে যাওয়ার আগ পর্যন্ত নেপালের অর্ধেই বল ছিল। প্রায় ডজন খানেক গোলের সুযোগ তৈরি করেও সফল হননি মারিয়া মান্ডারা। বারবার দেয়াল হয়ে দাঁড়িয়েছেন সফরকারী দলের অধিনায়ক ও গোলরক্ষক অঞ্জনা রানা মাগার।

বাংলাদেশ ম্যাচে লিড পেতে পারত দ্বিতীয় মিনিটেই। আঁখি খাতুনের নেয়া শটে গোলরক্ষক পরাস্ত হলেও সাইড পোস্টে লেগে বল ফেরত আসে।

১৫ মিনিটে বাঁ প্রান্ত দিয়ে মারিয়া মান্ডার শূণ্যে ভাসানো ক্রসে বক্সের সামনে থেকে বাইসাইকেল কিক নেন শামসুন্নাহার জুনিয়র। অবশ্য বল গ্রিপে নিয়ে নেন অঞ্জনা রানা মাগার।

৩০ মিনিটে ঋতু পর্ণার দূর পাল্লার একটি শট পোস্টের উপর দিয়ে চলে যায়। মিনিট আটেক পর আহত হয়ে মাঠ ছাড়েন নেপালের অ্যাটাকিং মিডফিল্ডার দীপা শাহী। পরে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

৫৪ মিনিটে বাঁ প্রান্ত দিয়ে মারিয়া মান্ডার কর্ণার কিকে তহুরার হেড থেকে আসা বলে পেছনে দাঁড়িয়ে থাকা ঋতুপর্ণা শট করেন। গোললাইনে রক্ষা করেন বিমলা বিকে।

মিনিট আটেক পর একক প্রচেষ্টায় বল নিয়ে বক্সে ঢুকে নেওয়া ক্রসে গোল করতে ব্যর্থ হন মনিকা। ফিরতি বলে আবারো গোলের সুযোগ নষ্ট করে মারিয়া মান্দা।

৮৭ মিনিটে বক্সের সামনে থেকে মনিকা চাকমার দুর্দান্ত এক শট। লাফিয়ে উঠে হাত দিয়ে রুখে দেন গোলকিপার অঞ্জনা মাগার।

এটাই ছিল পুরো ম্যাচে স্বাগতিকদের সেরা সুযোগ। এরপর খেই হারিয়ে ফেলেন সানজিদা, রুপনা চাকমারা। ফলে গোলশূন্য ড্র করে এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হলো বাংলাদেশকে।

এদিকে টুর্নামেন্টে দিনের আরেক ম্যাচে বড় জয় পেয়েছে ভুটান। প্রথমার্ধেই চার গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া ভুটান দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ায় আরও।

শনিবার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহিদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী ম্যাচে ভুটান ৫-০ গোলে হারায় শ্রীলঙ্কাকে।

ভুটানের পেমা ইয়াঙ্গম দুটি এবং শেরিং ও সোনাম লামো একটি করে গোল করেন। অন্য গোলটি আসে আত্নঘাতির মাধ্যমে।স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে বড় জয়ে আত্মবিশ্বাসও বাড়িয়ে নিল তারা।

 

আরপি/এমএএএইচ-১৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top