রাজশাহী বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


হার এড়ালেই ফাইনালে


প্রকাশিত:
১৬ নভেম্বর ২০২১ ০৮:১২

আপডেট:
১৬ নভেম্বর ২০২১ ০৮:১৫

ফাইল ছবি

চার জাতি ফুটবল টুর্নামেন্টের ফাইনাল সমীকরণ অনেক জটিল হয়েছে। চার দলেরই টুর্নামেন্টের ফাইনাল খেলার সম্ভাবনা রয়েছে। আবার চার দলেরই বাদ পড়ার সম্ভাবনা আছে।

ফাইনাল খেলতে হলে বাংলাদেশের সহজ সমীকরণ- এক পয়েন্ট পেতে হবে। স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ড্র করলেই বাংলাদেশ ফাইনালে উঠবে। শ্রীলঙ্কার বিপক্ষে হেরে গেলে বাংলাদেশ ছিটকে যাবে টুর্নামেন্ট থেকে।

কলম্বোর রেসকোর্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় সোমবার রাত সাড়ে ৯টায় শুরু হবে ম্যাচটি। ন্যূনতম ড্র করতে পারলেই ফাইনাল নিশ্চিত হবে বাংলাদেশের। তবে কোচ মারিও লেমোস শ্রীলংকার বিপক্ষে জয়ই চান।

ম্যাচ নিয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশের পর্তুগীজ কোচ বলেন, ‘শুরু থেকেই বলে আসছি প্রত্যেকটি ম্যাচই ভিন্ন। শ্রীলঙ্কা দল হিসেবে খুবই ভালো। মালদ্বীপ ও সিশেলস ম্যাচটিও হবে ভিন্ন। এই ম্যাচের জন্য আমরা অন্যরকম প্রস্তুতি নিয়েছি। এটা আমাদের শেষ ম্যাচ। ফাইনালে যেতে হলে আমাদের পয়েন্ট প্রয়োজন। তবে জয়ের জন্য প্রস্তুতি নিচ্ছি আমরা।’


পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশ। দুই দল এর আগে ১৭ বার মুখোমুখি হয়েছে। বাংলাদেশ জিতেছে ১১টি, হেরেছে ৪টি। দুই দল ড্র করেছে দুটি।

সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপেও শ্রীলংকাকে ১-০ গোলে হারিয়েছিল লাল-সবুজরা। তবে এর আগে ২০১৮ সালে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বাংলাদেশকে ১-০ গোলে হারায় শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কায় অনুষ্ঠিত চার জাতির এই টুর্নামেন্টে সব হিসেব-নিকেশই বদলে দিয়েছে দলগুলোর ফলাফল। চার দলের মধ্যে র‍্যাংকিংয়ে সব চেয়ে এগিয়ে মালদ্বীপ (১৫৬ তম)। বাংলাদেশের অবস্থান ১৮৭ তম। সিশেলস ১৯৯ এবং সব শেষে শ্রীলঙ্কা ২০৪ তম স্থানে।

কিন্তু এই টুর্নামেন্টে পিছিয়ে থাকা সিশেলসের বিপক্ষে ১-১ গোলের ড্র করলেও শক্তিধর মালদ্বীপের বিপক্ষে ২-১ গোলের জয়ে চার পয়েন্ট নিয়ে গোল গড়ে এগিয়ে টেবিলের শীর্ষে রয়েছে বাংলাদেশ। সমান পয়েন্ট সিশেলসেরও। তারা রয়েছে দ্বিতীয় স্থানে।

অন্যদিকে স্বাগতিক শ্রীলঙ্কা নিজেদের প্রথম ম্যাচে দুর্দান্ত খেলে মালদ্বীপের সঙ্গে ৪-৪ গোলের ড্র করে এখনো আশা বাঁচিয়ে রেখেছে ফাইনালের। সেজন্য আজ তাদের জিততে হবে। দুই ম্যাচে মালদ্বীপেরও এক পয়েন্ট।

তারপরও তাদের এখনো সম্ভাবনা আছে ফাইনাল খেলার, আজ সিশেলসকে হারাতে পারলে। মালদ্বীপ ও শ্রীলঙ্কা আজ জিতলে চার দলেরই সমান চার পয়েন্ট হবে। সেক্ষেত্রে মালদ্বীপ ও শ্রীলঙ্কা টুর্নামেন্টের ফাইনাল খেলবে। কারণ এই দুই দলের গোল দেয়ার সংখ্যা বেশি।

 

আরপি/ এমএএইচ-১১



আপনার মূল্যবান মতামত দিন:

Top