রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


উইকেট বিলিয়ে নিজেদেরই দোষ দিচ্ছেন তামিম


প্রকাশিত:
২০ মার্চ ২০২১ ১৭:৩৫

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১৮:২৪

ছবি: সংগৃহীত

এমন হারের পর কোনও অজুহাত হয় না। নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে ম্যাচ হারের পর অজুহাত দাঁড় করাচ্ছেন না বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল। নিজে দোষ নিয়েছেন কাঁধে, আঙুল তুললেন ব্যাটসম্যানদের দিকেও।

টাইগার দলপতির চোখে ব্যাটসম্যানদের বাজে শটসের খেসারত এই হার। তবে ব্যতিক্রমও দেখছেন তামিম। অভিষেক হওয়া অলরাউন্ডার শেখ মেহেদী হাসানের প্রশংসা করেন তিনি।

শনিবার ডানেডিনে ম্যাচের পর তামিম বলেন, ‘আমরা অনেক বেশি উইকেট বিলিয়ে দিয়ে এসেছি। কোনও সন্দেহ নেই তারা দারুণ বোলিং করেছে। কিন্তু আমার মনে হয় আমরা কিছু বাজে শটস খেলেছি, এজন্য আমরা কেবল নিজেদেরকেই দোষ দিতে পারি। আমরা আমাদের ব্যাটিং নিয়ে অনেক গর্ব করি। কিন্তু আজকে তা কাজ করেনি।

এই উইকেটে ১৩০ কোনোভাবেই যথেষ্ট নয়। আমরা আশা করছি ভুলগুলো খুঁজে বের করার, এবং সেগুলো পরের ম্যাচে না করার। কারণ যেমনটা আমি বললাম, আমরা আমাদের ব্যাটিং নিয়ে অনেক গর্ববোধ করি।’

ঘরোয়া ক্রিকেটের পরিচিত মুখ শেখ মেহেদী। বেশ পরীক্ষিতও তিনি। ফাস্ট ক্লাস ক্রিকেটে ৬টি সেঞ্চুরি আছে তার নামের পাশে। ৭১টি লিস্ট-এ ম্যাচে এক হাজারের উপরে রান। বল হাতেও কম যান না এ অলরাউন্ডার। দুশোর কাছাকাছি উইকেটের মালিক তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে আলাদা খ্যাতি আছে মেহেদীর। এজন্য আগে কুড়ি ওভারের ফরম্যাটের জার্সি গায়ে চাপিয়েছেন।

ওয়ানডেতেও অভিষেকের অপেক্ষায় ছিলেন। সে স্বাদ মিটলো ডানেডিনে। তবে ম্যাচটা সুখকর হয়নি মেহেদীর, তার দলেরও। নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে মাত্র ১৩১ রানে গুটিয়ে যায় সফরকারীরা। এতে ৮ উইকেটের বিশাল ব্যবধানে ম্যাচ হারতে হয়।

এদিন বাংলাদেশ ইনিংসের ৮ নম্বরে ব্যাটিংয়ে নামেন মেহেদী। তখন ৯৮ রানে ৭ উইকেট হারিয়ে ধুকছে দল। এমন পরিস্থিতিতেও আগ্রাসী ব্যাটিং করেন মেহেদী, স্যান্টনারকে ৬ হাকিয়ে রানের খাতা খোলেন। ৬ ওভার হাত ঘুরিয়ে মোটে ১৭ রান দেন তিনি।

ম্যাচ শেষে মেহেদীকে নিয়ে অধিনায়ক তামিম বলেন, ‘মেহেদির প্রথম শটটা বেশ ভালো ছিল। সে আরও কিছুক্ষণ ব্যাটিং করতে পারলে আরও ভালো হতো, কিন্তু আমার মনে হয় সে খুব ভালো বোলিং করেছে। কারণ এরকম কন্ডিশনে স্পিন বোলিং করাটা সহজ নয়। সে আজকে অনেক সাহসের পরিচয় দিয়েছে।’

ম্যাচ হারের জন্য প্রস্তুতিকে দুষতে নারাজ তামিম, ‘আমরা কুইন্সটাউনে কয়েক দিন ছিলাম, আমরা আমাদের প্রস্তুতি নিয়েছি। আমি আসলে সেগুলো নিয়ে অভিযোগ করতে পারি না। এই কন্ডিশন আমাদের জন্য নতুন কিছু নয়, আমরা প্রায়ই নিউজিল্যান্ডে আসি। যদিও নিউজিল্যান্ড আমাদের দেশে আসে না (হাসি), ওটা ভিন্ন বিষয়। যাই হোক, এই কন্ডিশন আমাদের জন্য নতুন কিছু নয়। আমরা আশা করছি আগামী ম্যাচে আমরা এর চেয়ে ভালো খেলব।’

আরপি / এমবি-৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top