রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

চারঘাটের বিলে বাইছ দিয়ে মাছ ধরা উৎসব


প্রকাশিত:
২৬ নভেম্বর ২০২০ ০২:১৮

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৩:১১

মাছ ধরা উৎসব

রাজশাহীর চারঘাটে বাইছ (পলো) দিয়ে মাছ ধরার উৎসব অনুষ্ঠিত হয়েছে। শলুয়া ইউনিয়নের শিবপুর বিলে বুধবার সকাল থেকে এ মাছ ধরার উৎসব অনুষ্ঠিত হয়।

জানা যায়, শিবপুর গ্রামে প্রতি বছর শীত মৌসুমে বিলে পানি কমতে শুরু করলে স্থানীয়দের পরামর্শে নির্ধারিত বুধবার প্রায় দুই শতাধিক লোক বাইছ নিয়ে দলবদ্ধ হয়ে মাছ ধরার উৎসব শুরু করেন। তবে এই মাছ শিকার উৎসব উপলক্ষে আশপাশের গ্রামগুলোতে বিরাজ করে উৎসবমুখর পরিবেশ।

মাছ শিকারিদের মধ্যে অনেকেই রুই, কাতলা, চিতল, বোয়াল, মাগুর, শোলসহ বিভিন্ন দেশীয় প্রজাতির মাছ ধরেন। মাছ ধরা পড়ার সঙ্গে সঙ্গে তাদের আনন্দে শরিক হন অনেকেই। বাইছ নিয়ে পানিতে একসঙ্গে হৈ-হুল্লোড় করে সামনের দিকে ছন্দের তালে তালে এগিয়ে যাওয়া সৌন্দর্যের এক অপরূপ দৃশ্য।

শিবপুর গ্রামের হাসিবুল ইসলাম ও সাইফুল ইসলাম বলেন, এলাকাবাসী আলোচনা করে বাইছ দিয়ে মাছ ধরার উৎসব করা হয়। দেশীয় উপকরণ দিয়ে মাছ শিকার করলে যেমন খরচ কম, তেমনি মাছের বংশ বিনাশ হয় না। বিলে মাছ শিকারের জন্য বাইছের ব্যবহার হয়ে আসছে বহু পুরনো কাল থেকে। বাঁশের তৈরি এই বাইছ দিয়ে মাছ শিকারসহ বিভিন্ন কাজেও ব্যবহার করা হয়। এর মধ্যে অনেকেই ৫-৮ কেজি পর্যন্ত মাছ ধরেছেন।

শুকনো জলাশয়ে প্রতি বছরের আশ্বিন মাস থেকে অগ্রহায়ণ মাস পর্যন্ত হয়ে থাকে সৌখিন মাছ শিকারিদের উৎসব। তবে দখল, দূষণ ও ভরাটসহ বিলের অস্তিত্ব সংকটের কারণে এখন আর খুব একটা চোখে পড়ে না ঐতিহ্যবাহী এই বাইছ উৎসব।



আরপি/এসকে



আপনার মূল্যবান মতামত দিন:

Top