রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


পদত্যাগ করতে পারেন বিএনপির এমপিরা, ইঙ্গিত ফখরুলের


প্রকাশিত:
১২ অক্টোবর ২০২২ ০৬:১৬

আপডেট:
১২ অক্টোবর ২০২২ ০৬:১৭

ছবি: সংগৃহীত

সরকারবিরোধী চলমান আন্দোলনে চূড়ান্ত রূপরেখা করতে যাচ্ছে বিএনপি। এই রূপরেখা চূড়ান্ত হলে বর্তমান একাদশ সংসদে দলের যে কয়জন সংসদ সদস্য আছেন তারা পদত্যাগ করতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (১১ অক্টোবর) বিকেলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ফখরুল এই ইঙ্গিত দেন। এর আগে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে চলমান দ্বিতীয় সংলাপে ইসলামী ঐক্যজোট এবং ডেমোক্রেটিক লীগের সঙ্গে আলোচনা করেন তিনি।

দলীয় সূত্রে জানা গেছে, আগামী ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশের আগে গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিএনপি। এর মধ্যে উল্লেখযোগ্য হলো দলীয় সংসদ সদস্যদের জাতীয় সংসদ থেকে পদত্যাগ।

বর্তমান সংসদে বিএনপির সাতজন এমপি আছেন। তারাও পদত্যাগে আগ্রহী বলে জানা গেছে। ইতোমধ্যে কয়েকজন এমপি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে সংসদ থেকে পদত্যাগের আগ্রহ জানিয়েছেন বলে সূত্রে জানা গেছে।

আন্দোলনের রূপরেখা চূড়ান্ত হওয়ার পর বিএনপি দলীয় সংসদ সদস্যদের পদত্যাগের বিষয়টির সিদ্ধান্ত হবে জানিয়ে মির্জা ফখরুল বলেন, ‘লুটেরা সরকারের বিরুদ্ধে জাতীয় ঐক্য সৃষ্টির লক্ষে আজ আলোচনা হয়েছে। ১১টি দলের সাথে সংলাপ শেষ হয়েছে। খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, রাজনৈতিক মামলা প্রত্যাহার এবং সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত, দল নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবির বিষয়ে আমরা একমত হয়েছি।’

বিএনপি মহাসচিব বলেন, ‘নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ, দুর্নীতি প্রতিরোধ, বিচার বিভাগের স্বাধীনতার বিষয়েও আমরা আলোচনা করেছি। যুগপৎ আন্দোলনে সরকার পতনে বাধ্য করার বিষয়ে সবাই একমত। যখন আন্দোলনের রূপরেখা চূড়ান্ত হবে তখন বিএনপি দলীয় সংসদ সদস্যদের পদত্যাগের বিষয়টির সিদ্ধান্ত হবে।’

এ সময় ফখরুল দাবি করেন, বিএনপির ডাকা বিভাগীয় সমাবেশগুলোর মধ্য দিয়ে জনগণের অভ্যুত্থান ঘটবে।

আরপি/ এসএইচ ১৫

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top