রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


নির্বাচন নিয়ে বিএনপি'র দ্বৈত নীতি


প্রকাশিত:
২৬ ডিসেম্বর ২০২১ ০৩:১৫

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৭:৪৩

ফাইল ছবি

বিএনপির অভ্যন্তরে কেউ কারো কথা শুনছেন না। কেন্দ্রীয় নেতাদের কথা শোনেন না তৃণমূল, আবার কেন্দ্রীয় নেতারা শোনেন না তারেক রহমানের কথা। নির্বাচনে অংশ নেয়া নিয়ে বিএনপির অভ্যন্তরে এমন দুরবস্থা আবারো সামনে এসেছে।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, কয়েক মাস ধরে বিএনপি নেতারা বলছেন তারা ক্ষমতাসীন সরকারের অধীনে নির্বাচনে যাবেন না। অথচ ইউপি নির্বাচনে দলের স্থানীয় নেতারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেছেন। কেউ কেউ চেয়ারম্যানও নির্বাচিত হয়েছেন।

এবার নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা তৈমুর আলম খন্দকার স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কেন্দ্রীয় নেতা হওয়া সত্ত্বেও তিনি শুনছেন না তারেক রহমানের কথা।

নির্বাচন নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, ‘নির্বাচন কমিশন তো দূরের কথা, বিএনপি এ সরকারের অধীনেই কোনো নির্বাচনে যাবে না। এমনকি ঘরে বসেও থাকবে না। বরং ক্ষমতাসীন সরকারের অধীনে নির্বাচন প্রতিহত করা হবে।’

তাহলে তৈমুর আলম খন্দকার কীভাবে নির্বাচন করছেন- জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, কেন্দ্রের সিদ্ধান্ত অনেকেই মানছেন না। এটা আমাদের জন্য সমস্যা। তবে আমরা দ্রুত এসব সমস্যা সমাধান করতে চেষ্টা করছি।

দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচন করছেন কিনা জানতে চাইলে তৈমুর আলম খন্দকার বলেন, দলের কেন্দ্রীয় কোনো নেতা বা মহাসচিব কেউ তো বলেননি যে আমাকে তারা সমর্থন দেননি বা তারা দলের কাউকে বলেননি যে তৈমুর আলমের নির্বাচন করো না।

বরং প্রেসক্লাবে ফখরুল সাহেব প্রকারান্তরে সমর্থন করেছেন। আমার কথা হলো, একটি রাজনৈতিক দলকে বিভিন্ন কৌশলের মধ্য দিয়ে এগোতে হয়। আমরা সেই কৌশল নিয়েই এগোচ্ছি।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, বিএনপিতে বর্তমানে তারেকের নেতৃত্ব কেউই মানছেন না। দলে যে যার মতো করে চলে। নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে দলের নেতাদের ভিন্ন ভিন্ন কথায় এরই প্রমাণ মিলেছে। বিএনপির নেতারা সবাই যার যার স্বার্থ নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন।

ফলে নির্বাচনে অংশ নেয়া হবে না বলে যতই দল থেকে ঘোষণা দেওয়া হোক না কেন বিএনপির নেতারা যার যার মতো করে নির্বাচন করবেন, এটাই হলো বাস্তবতা।

 

আরপি/ এমএএইচ-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top