রাজশাহী সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


মনের খোরাক জোগাচ্ছে ‘শহীদ মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ পাঠাগার’


প্রকাশিত:
৭ ফেব্রুয়ারি ২০২১ ২১:০০

আপডেট:
৬ মে ২০২৪ ১১:৪০

ফাইল ছবি

গ্রন্থাগার অর্থ বিভিন্ন বইয়ের সমাহার। যেখানে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এসে জ্ঞান অন্বেষণ করে। গ্রন্থাগারের উৎপত্তি মূলত মানুষের বই পড়ার আগ্রহ থেকেই। গ্রন্থাগার একটি জাতির বিকাশ ও উন্নতির মানদন্ড।


২০১৭ সালের ৩০ অক্টোবর প্রধানমন্ত্রী মন্ত্রীপরিষদের সভায় ৫ ফেব্রুয়ারিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করেন। এর জন্য ২০১৮ সালের ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো নানা কর্মসূচির মাধ্যমে পালন করা হয়। সেই ধারাবাহিকতা বজায় রাখার জন্য শহীদ মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ পাঠাগার বইপাঠ প্রতিযোগিতার মাধ্যমে দিনটি পালন করেন।

বইপাঠ প্রতিযোগিতায় স্থানীয়(৪নং হরিপুর ইউনিয়নের) ছাত্র-ছাত্রীদের ব্যাপক আগ্রহ ও সাড়া পাওয়া গেছে এর জন্য পঠাগার সেক্রেটারী নাজমুল হোসাইন জানান বইপাঠ প্রতিযোগিতার সাথে পরবর্তীতে আরো বিভিন্ন আকর্ষনীয় অনুষ্ঠানের আয়োজন করবে তারা।


তিনি রাজশাহী পোষ্টকে জানান ছাত্র-ছাত্রীরা পাঠ্যপুস্তকের মধ্যেই সীমাবদ্ধ না থেকে জ্ঞানের বিচরন যেন সকল স্তরে পদার্পন করে সেই মহান উদ্দেশ্যকেই কেন্দ্র করে ১৯৯৫ সালের ৫ জুন শহীদ মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ পাঠাগার প্রতিষ্ঠিত হয়। পরে ১৯৯৭ সালে পাঠাগারটি তালিকা ভুক্ত করা হয়। পাঠাগার শুধু ভালো ছাত্রই নয় বরং ভালো মানুষও হতে শেখায়। বই পড়ার অভ্যাস গড়ে তোলা ছাড়া জাতীয় চেতনার জাগরণ হয়না। তাই গ্রন্থাগারের প্রয়োজনীয়তা অপরিসীম।

পাঠাগারটিতে মোট বইয়ের সংখ্যা চার হাজার দুইশত। বিভিন্ন ধরনের বই এখানে পাওয়া যায় উপন্যাস, বঙ্গবন্ধুর আত্নজীবনী, মুক্তিযুদ্ধের ইতিহাস,ছড়া,গান, কবিতাসহ আরো অনেক ধরনের বই। তবে সবচেয়ে বেশি উপন্যাস ও আত্নজীবনী বই বেশি আছে কারণ সবাই এই বই সবচেয়ে বেশি পড়ে। প্রতিদিন প্রায় ১৫-২০ জন শিক্ষার্থী এসে বই পড়ে এবং বাড়িতে নিয়ে যাই।


প্রমথ চৌধুরীর মতে, ‘লাইব্রেরি হচ্ছে এক ধরনের মনের হাসপাতাল’। আর সেই জন্য মনের চিকিৎসার জন্য বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থীরা এখানে আসা উচিত।


জনগণকে গ্রন্থাগারমুখী করা, পাঠাভ্যাস বৃদ্ধি, মননশীল সমাজ গঠনের কেন্দ্রবিন্দু ও জনগণের বিশ্ববিদ্যালয় হিসেবে লাইব্রেরির ভূমিকাকে দৃঢ় করাই জাতীয় গ্রন্থাগার দিবসের লক্ষ্য।

 

 

আরপি / আইএইচ-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top