রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


বাংলাদেশে ঈদ ১ আগস্ট


প্রকাশিত:
২১ জুলাই ২০২০ ১৬:০০

আপডেট:
২১ জুলাই ২০২০ ১৬:৩৮

ফাইল ছবি

বাংলাদেশে ঈদুল আজহা উদযাপিত হতে পারে আগামী ১ আগস্ট। আর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আগামী ৩১ জুলাই  ঈদুল আজহা উদযাপিত হবে। সোমবার জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় এই ঘোষণা দিয়েছে সৌদি আরবের সুপ্রিম কোর্ট। খবর খালিজ টাইমস ও গালফ নিউজের।

সুপ্রিম কোর্টের ওই ঘোষণায় বলা হচ্ছে, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। সোমবার সেখানে ছিল ২৯ জিলকদ। চাঁদ দেখা না যাওয়ায় আজ ৩০ জিলকদ মাস শেষ। অর্থাৎ বুধবার থেকে মধ্যপ্রাচ্যে জিলহজ মাস শুরু হবে।

সে হিসেবে জিলহজ মাসের ৯ তারিখে অর্থাৎ ৩০ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত এবং ১০ জিলহজ অর্থ্যাৎ ৩১ জুলাই পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে মধ্যপ্রাচ্যে।

সাধারণত সৌদি আরবের পরের দিনই বাংলাদেশে ঈদ উদযাপিত হয়। সে হিসেবে ১ আগস্ট ঈদুল আজহা উদযাপিত হতে পারে। তবে নিশ্চিত হতে চাঁদ দেখা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

যেটি আজ মঙ্গলবার (২১ জুলাই) সন্ধ্যায় জানা যাবে। জিলহজ মাসের চাঁদ দেখতে  মঙ্গলবার সন্ধ্যা সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। কমিটি চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল আজহার তারিখ নির্ধারণ করবে।

 

আরপি/আআ-১৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top