রাজশাহী শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


জাহাজ থেকে পড়ে সীতাকুণ্ডে নিহত ২, আহত ১৩


প্রকাশিত:
১ সেপ্টেম্বর ২০১৯ ১০:০৯

আপডেট:
১ সেপ্টেম্বর ২০১৯ ১০:১০

চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি শিপব্রেকিং ইয়ার্ডে স্ক্র্যাপ জাহাজ থেকে পড়ে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ১৩ জন। শনিবার বিকালে উপজেলার বার আউলিয়ায় অবস্থিত জিরি সুবেদার শিপব্রেকিং ইয়ার্ডে এ ঘটনা ঘটে।

নিহত দুই শ্রমিক হলো মিরসরাইয়ের আবুল কাসেমের ছেলে মো. আমিনুল (৫০) ও খাগড়াছড়ি পানছড়ি উপজেলার সূর্য কুমার চাকমার ছেলে তুষার চাকমা (৩৫)।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, শনিবার বিকাল আনুমানিক সোয়া ৫টার দিকে উপজেলার বারআউলিয়া সাগর উপকূলে অবস্থিত জিরি সুবেদার শিপব্রেকিং ইয়ার্ডে স্ক্র্যাপ জাহাজ ভার্জিন স্টারে কাজ করছিল শ্রমিকরা। তারা জাহাজটির উপরের দিকে দাঁড়িয়ে সেখানে একটি ও্যয়ার (লোহার দড়ি) দিয়ে জাহাজের প্লেটের সঙ্গে বেঁধে দড়ি দিয়ে তা ফেলার প্রক্রিয়া করার সময় হঠাৎ ও্যয়ারটি ছিঁড়ে গেলে কর্মরত অন্তত ১৫ শ্রমিক জাহাজের ওপর থেকে সোজা নিচে পড়ে যায়।

এতে শ্রমিকরা সবাই আহত হন। ইয়ার্ডে কর্মরত লোকজন তাদেরকে দ্রুত উদ্ধার করে চমেকসহ বিভিন্ন হাসপাতালে নিয়ে ভর্তি করালে রাতে চমেক হাসপাতালে আমিনুল ও তুষার চাকমাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

এ ছাড়া আহত অন্য শ্রমিকরা হলো নাসির উদ্দিন, শরীফ, রামদয়াল, রিমন, বেনজি ত্রিপুরা, বনজয় ত্রিপুরা, স্মরণ ত্রিপুরা, অনিক ত্রিপুরা, শ্রাবন, সঞ্জয়, রাহি ত্রিপুরা, জগদীশ, মারুফ।

এদিকের ঘটনার খবর পেয়ে রাত ৮টার দিকে সরেজমিনে ওই ইয়ার্ডে গিয়ে সাংবাদিকরা দেখতে পান সেখানে ইয়ার্ড মালিক বা ম্যানেজারসহ দায়িত্বরত তেমন কেউ নেই। তবে দীর্ঘসময় অপেক্ষার পর জাহাজটিতে কর্মরত এক কাটিং ফোরম্যান আবু জাফর ঘটনার বর্ণনা দিয়ে বলেন, অন্তত ১৫ জন শ্রমিক জাহাজের ওপরে দাঁড়িয়ে কাজ করছিল। ও্যয়ারটি ছিঁড়ে যাওয়ায় এ ঘটনা ঘটে।

এদিকে ঘটনার পর মৃতের সংখ্যা আরো বেশি শোনা গেলেও এই ফোরম্যান তা অস্বীকার করে বলেন সবাই আহত হয়েছে। কতজন মারা গেছে আমি জানি না।

সীতাকুণ্ড থানার ওসি (তদন্ত) শামীম শেখ বলেন, বারআউলিয়া জিরি সুবেদার শিপব্রেকিং ইয়ার্ডে দুর্ঘটনায় ২ জন নিহত ও ১৩ শ্রমিক আহত হয়েছে। এ ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। আহতদের মধ্যে আরো তিন শ্রমিকের অবস্থা সংকটাপন্ন বলে জানান তিনি।

 

স/এএন



আপনার মূল্যবান মতামত দিন:

Top