রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


জনগণের প্রয়োজন অনুযায়ী প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে: প্রধানমন্ত্রী


প্রকাশিত:
২৯ আগস্ট ২০১৯ ০২:১৯

আপডেট:
৩ সেপ্টেম্বর ২০১৯ ০১:৪৬

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্বপ্নের সোনার বাংলাদেশ প্রতিষ্ঠায় জনগণের প্রয়োজন অনুযায়ী প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। শুধু ইট-সুরকির স্থাপনা নির্মাণ নয়, বরং প্রাকৃতিক পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা করে জনগণের প্রয়োজন অনুযায়ী তা বাস্তবায়ন করতে হবে।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ফসলের জমি যেন নষ্ট না হয় সেভাবেই কর্মসূচি গ্রহণ করেন। তার পথ অনুসরণ করে পরিকল্পিতভাবে বিভিন্ন উন্নয়ন কর্মসূচি গ্রহণ করতে হবে।

বুধবার (২৮ আগস্ট) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  তার কার্যালয়ে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ সংলগ্ন এলাকায় ভূমি অধিগ্রহণ ও জীববৈচিত্র্য সংরক্ষণ পরিকল্পনা ও বাস্তবায়ন সম্পর্কিত উপস্থাপন বিষয়ক অনুষ্ঠানে এসব কথা বলেন।

 

তবে অপ্রয়োজনীয় ব্রিজ এবং বিলের পাশে সাগরপাড়ের মতো উঁচু বাঁধ নির্মাণ না করার পরামর্শ দিয়ে সরকার প্রধান  বলেন, এ ধরনের অপ্রয়োজনীয় ব্রিজ ও বাঁধ নদী ও বিলকে মেরে ফেলে।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে জীববৈচিত্র্য রক্ষা ও  নাগরিক সুবিধা নিশ্চিত করে দেশের প্রতিটি গ্রামকে পরিকল্পিতভাবে সাজাতে হবে। শুধু উপজেলা নয়, বরং ইউনিয়ন, ওয়ার্ড এবং গ্রাম পর্যন্ত নাগরিক সুবিধা নিশ্চিত করতে হবে।

দেশের প্রতিটি এলাকায় নাগরিক সুবিধা যেন নিশ্চিত করা যায় সে লক্ষ্যে তার সরকার পরিকল্পনা নিয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা তার নিজের নির্বাচনী এলাকা টুঙ্গিপাড়ায় এলজিইডি কর্তৃক বাস্তবায়নাধীন বিভিন্ন রাস্তাঘাট নির্মাণ প্রকল্পের খোঁজখবর নেন। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. খলিলুর রহমান পাওয়ার পয়েন্টের মাধ্যমে প্রকল্পের বিস্তারিত তুলে ধরেন।

এদিন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, টুঙ্গিপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও পৌরসভার মেয়র এবং স্থানীয় আওয়ামী লীগের নেতারা  উপস্থিত ছিলেন।

 

প্রসঙ্গত, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতায় চলমান গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প দ্বিতীয় পর্যায়ের অধীনে ভূমি অধিগ্রহণসহ জীববৈচিত্র্য সংরক্ষণ পরিকল্পনা বাস্তবায়নের পদক্ষেপ নেওয়া হয়েছে। এর অধীনে ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বর মেয়াদে ২৮১টি পৌরসভায় ৩৪৬৫ কোটি টাকার বেশি ব্যয়সাপেক্ষ প্রকল্প বাস্তবায়ন করা হবে। মূল কাজ হবে সড়ক উন্নয়ন, ব্রিজ ও কালভার্ট নির্মাণ, ড্রেন নির্মাণ, ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন, জীববৈচিত্র্য সংরক্ষণ, খাল খনন, পাড় বাধানো, পুকুর সংস্কার, সৌন্দর্যবর্ধন, বৃক্ষরোপণ ও অন্যান্য অবকাঠামো উন্নয়ন।

 

আরপি/ আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top