রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


পেঁয়াজের কারসাজি ধরতে অভিযান পাইকারি বাজারে


প্রকাশিত:
২৮ আগস্ট ২০১৯ ০১:১৮

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০৯:৫১

পেঁয়াজের দাম বেড়েছে হঠাৎ করে। সপ্তাহের ব্যবধানে নিত্য প্রয়োজনীয় পণ্যটির দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা দাম বেড়েছে। তাই পেঁয়াজের দামের ঝাঁজ নিয়ন্ত্রণে এবার রাজধানীর পেঁয়াজের পাইকারি বাজার ও আড়তে অভিযান চালাচ্ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

মঙ্গলবার দুপুরে পুরান ঢাকার শ্যামবাজরে পেঁয়াজের আড়তে অভিযান শুরু করেছে। অভিযানকালে বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হচ্ছে। ব্যবসায়ীরা যেন ভোক্তা অধিকার ক্ষুণ্ন না করে সে জন্য সতর্ক করছে। আর যারা অনৈতিকভাবে দাম বাড়াবে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে অধিদফতর।

অভিযানে নেতৃত্ব দেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার। এসময় সার্বিক সহযোগিতা করে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন)-১ এর সদস্যরা।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার জাগো নিউজের বরাত দিয়ে জানান, হঠাৎ করে খুচরা বাজারে পেঁয়াজের দাম ১০ থেকে ২০ টাকা বেড়েছে। কেন পেঁয়াজের দাম বাড়লো তা যাচাই-বাছাই করতে আজকে পাইকারি বাজার ও আড়তে তদারকি করছি।

প্রথমদিন শ্যামবাজরের পেঁয়াজ ব্যবসায়ীদের সতর্ক করেছি। অনৈতিকভাবে দাম বাড়িয়েছে কি না তা কাগজপত্র যাচাই করছি।

তিনি বলেন, পাইকারি ব্যবসায়ীরা বলছেন; সরবারহ কম থাকায় হঠাৎ পেঁয়াজের দাম বেড়েছে। এছাড়া বন্দর ও আমদানিকারকরা দাম বেশি রাখছে।

এদিকে রাজধানীর খুচরা বাজারগুলোতে ঘুরে দেখা গেছে, মঙ্গলবার মানভেদে প্রতিকেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা ও আমদানি পেঁয়াজের দাম ৪৫-৫০ টাকা। দুই সপ্তাহ আগে দেশি পেঁয়াজের দাম ছিল ৩৮ থেকে ৪০ টাকা আর আমদানি পেঁয়াজের দাম ছিল ৩২ থেকে ৩৫ টাকা।

আর পি / এম আই 



আপনার মূল্যবান মতামত দিন:

Top