রাজশাহী মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


রাজাকার তালিকা ঠিক হলে ৭১ এ মুক্তিযুদ্ধ হয়নি


প্রকাশিত:
১৮ ডিসেম্বর ২০১৯ ২২:২৫

আপডেট:
৭ মে ২০২৪ ০৩:৫৭

ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধ মন্ত্রনালয়ের প্রকাশিত রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধা জনাব আব্দুল লতিফ মির্জার নাম আসায় ফেসবুকে অমিত চন্দ্র নামের একজন প্রতিবাদ করেছেন। তার লেখা হুবহু তুলে ধরা হলো: 

"লে গ্যাদা কাঁঠাল দিয়্যা মুড়ি খা, লোইজ্জ্যা কোরিস ন্যা, লে তুইয়ো খা আমিও খাই "
উপরের কথা গুলো আমাকে বলেছিলেন পলাশডাঙ্গা যুব শিবিরের অধিনায়ক বীর মুক্তিযোদ্ধা জনাব আব্দুল লতিফ মির্জা । তার গ্রামের বাড়ি সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার বঙ্কিররোড গ্রামের বাড়িতে বারান্দায় বসে। সময় টা ছিল ২০০০ সালের জুন মাসের কোনো এক দুপুরবেলা ।

সেইদিন প্রচন্ড গরম ছিল, লাহিড়ী মোহনপুর রেলগেটে আমার দাদার মোটরসাইকেল মেকানিক্যাল সপের সামনে ছোট্ট পাকড় গাছের ছায়ায় বসেছিলাম । সেই সময় পায়েহেটে সাধারণ পথচারীদের সাথে দোকানের সামনে এসে দাঁড়িয়ে মির্জা সাহেবের ছিল সোজা সাপ্টা আব্দার- "ক্যারে গ্যাদা মাধব আচু? একখান গাড়ি লিয়্যাচল আমাক বাড়িত থুইয়্যা আয়।"
দাদা কাজে ব্যাস্তছিল তাই দায়িত্বটা সেদিন আমার উপরে পরেছিল । বাইকের পেছনে বসে তিনি একবার জিজ্ঞেস করলেন- "ক্যারে গ্যাদা তুই চালাইব্যার পারবুনি তো?
একটু হেসে বল্লাম চিন্তার কোনো কারণ নেই কাকা আপনি বসে থাকেন ।

উঁচু নীচু মেঠো পথ ধরে চল্লাম সেই বঙ্কিররোড গ্রামে, তাঁকে পৌছে দিয়ে ফিরতে চাইতেই তিনি বল্লেন- "আমার বাড়িৎ আইস্যা তুই খালি মুখে যাবু এডো কেব্যা কথা রে গ্যাদা? আমার মান সম্মান কি থাকপিনি? বস, ভাত তো তুই খাবুনা বুঝিচিরে হিন্দু(ঠাট্টার ছলে) "লে গ্যাদা কাঁঠাল দিয়্যা মুড়ি খা, লোইজ্জ্যা কোরিস ন্যা, লে তুইয়ো খা আমিও খাই "। এই কথা গুলো বলে আমার সাথে খেতে শুরু করলেন এবং আমার বাড়ির সদস্যদের খোঁজ খবর নিলেন। (প্রসঙ্গত বলে রাখি তিনি তখন মাননীয় সংসদ সদস্য ছিলেন)।

এভাবেই এই নমস্য মানুষটিকে আমার কাছে থেকে দেখা, একজন বীর মুক্তিযোদ্ধাকে দেখা । একজন বাংলাদেশের মাটির মানুষ কে দেখা ।

গতকাল জানতে পারলাম এই বীর মুক্তিযোদ্ধার নামটি রাজাকারের তালিকায় লেখা হয়েছে!
জনাব আব্দুল লতিফ মির্জা যদি রাজাকার হয় তবে বাংলাদেশে ১৯৭১সালে কোনো মুক্তিযুদ্ধ হয় নাই,,,,!

এই রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধার নাম বা স্বাধীনতার পক্ষের কোনো মানুষের নাম শুধু একটা সামান্য ভুল নয়, এটা একটা অসামান্য অপরাধ ।

---অমিত চন্দ

তথ্যসূত্র:অমিত চন্দ্র

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top