রাজশাহী শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


সিগন্যাল না মেনে ট্রেন চালানোয় ৩ সদস্যের তদন্ত কমিটি


প্রকাশিত:
৩০ জানুয়ারী ২০২৪ ১৮:২২

আপডেট:
৩০ জানুয়ারী ২০২৪ ২১:৫৮

ফাইল ছবি

বাঘা উপজেলায় সিগন্যাল না মেনে ভাঙা রেললাইনে দ্রুতগতিতে ট্রেন যাওয়ায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বিভাগীয় পরিবহণ কর্মকর্তাকে আহ্বায়ক করে এ তদন্ত কমিটি করা হয়েছে। তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার।

জানা যায়, উপজেলার আড়ানী রেল ব্রিজের পশ্চিমে বাগমারি নামক স্থানে সোমবার বেলা সাড়ে ১১টার দিকে রেললাইন ভেঙে যায়। পরে স্থানীয়রা বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করেন। তারা তাৎক্ষণিক মেরামতের জন্য মিস্ত্রি পাঠান। রেললাইন মেরামত করা অবস্থায় দ্রুতগতিতে টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেন পার হয়ে যায়।

ঘটনাস্থলের দুই পাশে রেলকর্মীরা লাল কাপড় টাঙিয়ে দেন। এরপর কয়েকটি ট্রেন নিয়মমতো পার হলেও বিকাল পৌনে ৩টায় হঠাৎ টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেনটি আড়ানী স্টেশন পার হয়ে পূর্ণগতিতে ঘটনাস্থল পার হয়। সৌভাগ্যবশত ট্রেনটি ভাঙা নড়বড়ে লাইন দিয়ে পার হলেও দুর্ঘটনা থেকে রক্ষা পায়।

ট্রেনটি দেড় কিলোমিটার দূরে গিয়ে দাঁড়ায়। ততক্ষণে সবার মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। নির্দেশ না মানায় সেখানে ঘটে যেতে পারত বড় ধরনের দুর্ঘটনা। চরম ঝুঁকি নিয়ে ট্রেনটি এভাবে কেন ছুটে গেল তা জানতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ। ভাঙা স্থানে ছেঁড়া চট বিছিয়ে ১০ কিলোমিটার গতিতে ট্রেন পার করা হয়।

এদিকে এলাকাবাসীর দেখানো লাল পতাকায় দুর্ঘটনা থেকে রক্ষা পায় বরেন্দ্র এক্সপ্রেস ট্রেন। তবে রেললাইনে ভাঙার কারণে ৫০ মিনিট ট্রেন চলাচল বন্ধ থাকলেও বিশেষ ব্যবস্থায় তা আবার চালু হয়।

এ বিষয়ে পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, রেললাইনে ভাঙন দেখা দিয়েছিল। স্লিপারের কয়েকটি নাট খুলে গিয়েছিল। শীত আর অতিরিক্ত চাপের কারণে এমনটি হয়। তবে সঙ্গে সঙ্গে তা ঠিক করা হয়েছে।

তবে সংস্কার কাজ চলা অবস্থায় লাইনের ওপর দিয়ে দ্রুতগতিতে টুঙ্গিপাড়া এক্সপ্রেস চলে যাওয়ার বিষয়টি আমার কাছে গোপন করা হয়েছিল। পরে শুনে বিভাগীয় পরিবহণ কর্মকর্তাকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে।

 

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top