রাজশাহী বৃহঃস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি ২০২৪, ১১ই ফাল্গুন ১৪৩০


জামায়াতকে সভা-সমাবেশের অনুমতি দেওয়া হবে না: ডিএমপি


প্রকাশিত:
২৪ অক্টোবর ২০২৩ ২২:৩১

আপডেট:
২৫ অক্টোবর ২০২৩ ০০:৩১

ফাইল ছবি

আগামী ২৮ অক্টোবর রাজধানীর মতিঝিল শাপলা চত্বরে জামায়াতে ইসলামীকে সভা-সমাবেশের অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

মঙ্গলবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় জামায়াতের সমাবেশের অনুমতির বিষয়ে ডিএমপির যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার বলেন, জামায়াতকে সমাবেশের কোনো অনুমতি দেওয়া হবে না। তাদের কর্মকাণ্ডের দিকে নজর রাখা হচ্ছে।

এর আগে গতকাল (সোমবার) জামায়াতে ইসলামী ২৮ অক্টোবর শাপলা চত্বরে সমাবেশ করার ঘোষণা দেয়। ‘তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা, জামায়াতের আমিরসহ নেতা-কর্মী, আলেম-ওলামাদের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহার এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণের দাবিতে’ এই সমাবেশ করতে চায় দলটি। এজন্য পুলিশের কাছে অনুমতিও চেয়েছিল।

আরও পড়ুন: বিএনপি সন্ত্রাসী কার্যক্রম করবে না ওয়াদা করলে সমাবেশের অনুমতি: স্বরাষ্ট্রমন্ত্রী

মঙ্গলবার ডিএমপির যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার গণমাধ্যমকে বলেন, তাদের (জামায়াত) সভা-সমাবেশের অনুমতি দেওয়া হবে না। কারণ জামায়াতে ইসলামী স্বাধীনতাবিরোধী একটি রাজনৈতিক দল। যে দলটি যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত। যার শীর্ষস্থানীয় নেতাদের যুদ্ধাপরাধের দায়ে ফাঁসি কার্যকর করা হয়েছে। জামায়াতে ইসলামীকে সমাবেশ করার অনুমতি দেওয়ার কোনো সুযোগই নেই।

তিনি আরও বলেন, অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে জামায়াতে ইসলামীর পার্থক্য রয়েছে। অন্য রাজনৈতিক দল যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত নয়। জামায়াতের নিবন্ধনও বাতিল করা হয়েছে।

পুলিশের এমন সিদ্ধান্তের বিষয়ে জামায়াত এক বিবৃতিতে জানায়, জামায়াতে ইসলামী সাংবিধানিক অধিকার অনুযায়ী আগামী ২৮ অক্টোবর রাজধানী ঢাকা মহানগরীর শাপলা চত্বরে শান্তিপূর্ণ মহাসমাবেশ বাস্তবায়নে সহায়তা চেয়ে পুলিশ কমিশনারকে লিখিতভাবে জানিয়েছে। পুলিশের দায়িত্ব হলো শান্তিপূর্ণ সভা-সমাবেশ বাস্তবায়নে সহযোগিতা করা, বাধা দেওয়া নয়।

এদিকে একই তারিখে (২৮ অক্টোবর) রাজধানীর নয়াপল্টনে মহাসমাবেশের ডাক দিয়েছে বিএনপি। এরই মধ্যে তারা সমাবেশের প্রস্তুতি শুরু করে দিয়েছে।তবে তাদেরও এখন পর্যন্ত অনুমতি দেওয়া হয়নি।

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top