রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


শূন্য থালা হাতে নিয়ে বিশ্ব খাদ্য দিবস পালন


প্রকাশিত:
১৯ অক্টোবর ২০২৩ ১৮:১১

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ২২:৩১

ছবি: সংগৃহীত

বাংলাদেশ কৃষক ফেডারেশন এবং ঋণ ও উন্নয়ন বিষয়ক এশীয় গণআন্দোলনের উদ্যোগে খাদ্য, ক্ষুধা, জলবায়ু পরিবর্তন ও পানির প্রশ্নকে গুরুত্ব দিয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন, সমাবেশ ও শূন্য থালা মিছিল হয়েছে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে এ কর্মসূচি পালিত হয়।

সমাবেশের সভাপতি বদরুল আলম তার বক্তব্যে বলেন, ক্ষুধামুক্তির যে লক্ষ্য নিয়ে ১৯৮১ সালে বিশ্ব খাদ্য দিবস শুরু হয়েছিল, বিশ্ব আজও সে লক্ষ্যে পৌঁছাতে পারেনি। বিশ্বের ক্ষুধার্ত মানুষের সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে। বর্তমানে বিশ্বে ১০০ কোটির বেশি মানুষ প্রতিদিন না খেয়ে থাকে। অপুষ্টিতে ভুগছে বিশ্বের অর্ধেকের বেশি মানুষ। এ অপুষ্টির শিকার মানুষের অধিকাংশের অবস্থান এশীয়া অঞ্চলে।

আরও পড়ুন: ইউরেনিয়াম ফখরুলের মাথায় ঢালতে হবে, তাহলে শিক্ষা হবে: কাদের

মানববন্ধনে অন্যান্য বক্তারা ক্ষুধামুক্তির লড়াইকে অব্যাহত রাখার আহ্বান জানিয়ে বলেন, কোটি কোটি মানুষ প্রতিদিন ক্ষুধার্ত থাকবে, এটা মানবাধিকারের সঙ্গে যায় না। ক্ষুধা ও দারিদ্র্যমুক্তির জন্য সহস্রাব্দ ও স্থায়ীত্বশীল উন্নয়ন লক্ষ্যের যে প্রত্যয় আছে তা শুধু প্রত্যয়ই থেকে যাচ্ছে। এ ক্ষেত্রে অগ্রগতি মোটেই হিসাবযোগ্য নয়।

বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি বদরুল আলমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক ফেডারেশনের সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সদস্য আবুল হোসেন, সাম্যবাদী দলের কেন্দ্রীয় সদস্য সুলতান আহমেদ বিশ্বাস, শ্রমজীবী আন্দোলনের সভাপতি হারুনার রশিদ, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এএএম ফয়েজ হোসেন, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি শামিম আক্তার প্রমুখ।

 

 

আরপি/এসআর-১১



আপনার মূল্যবান মতামত দিন:

Top