রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


পররাষ্ট্রমন্ত্রীর পর স্বরাষ্ট্রমন্ত্রীর ভারত সফরও বাতিল


প্রকাশিত:
১৩ ডিসেম্বর ২০১৯ ২০:৫২

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৮:৩৩

পররাষ্ট্রমন্ত্রীর পর স্বরাষ্ট্রমন্ত্রীর ভারত সফরও বাতিল - ছবি : সংগৃহীত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালও যাচ্ছেন না ভারতে। ভারতের মেঘালয় রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার আমন্ত্রণে শুক্রবার সকাল ১১টায় সিলেটের তামাবিল হয়ে মেঘালয়ে যাওয়ার কথা ছিল স্বরাষ্ট্রমন্ত্রীর। এর আগে ভারতে নাগরিকত্ব আইন সংশোধন নিয়ে ভারত সফর বাতিল করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

আগের দিন রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু বলেন, ‘মন্ত্রী, একজন সংসদ সদস্য, মন্ত্রীর এপিএস ও জনসংযোগ কর্মকর্তার যাওয়ার কথা ছিল। কিন্তু মন্ত্রী এখন যাবেন না।’

কেন এই সফর স্থগিত করা হয়েছে এই প্রশ্নের জবাবে তিনি বলেন, পরবর্তীতে ‘উপযুক্ত সময়ে’ মেঘালয় যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এ সফরে স্বরাষ্ট্রমন্ত্রীর মুক্তিযুদ্ধ বিষয়ক কয়েকটি অনুষ্ঠানে অংশগ্রহণের কথা ছিল বলে জানান অপু।

এর আগে দুপুরে ভারত সফর বাতিল করেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের আমন্ত্রণে বৃহস্পতিবার বিকালেই নয়া দিল্লি যাওয়ার কথা ছিল তার।

ভারতে নাগরিকত্ব আইন সংশোধন নিয়ে সহিংস বিক্ষোভের মধ্যেই দুই মন্ত্রী প্রতিবেশী দেশটি সফর বাতিল করলেন। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় সফর বাতিলের কারণ হিসেবে বিজয় দিবস সামনে রেখে দেশে মন্ত্রীর ব্যস্ততার কথা বলেছে।

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে গিয়ে ভারতে শরণার্থী হওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার লক্ষ্যে ভারতের নাগরিকত্ব আইন সংশোধনের প্রতিবাদে দুদিন ধরে বিক্ষোভ চলছে আসাম রাজ্যের রাজধানী গুয়াহাটিতে। বৃহস্পতিবারও সেখানে কারফিউ অমান্য করে রাস্তায় নেমেছে হাজারো জনতা।

এই পরিস্থিতিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক টুইটে আসামের জনগণকে আশ্বস্ত করে লিখেছেন, ‘আপনাদের অধিকার কেউ কেড়ে নিতে পারবে না।’

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top