রাজশাহী বুধবার, ১লা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


যেভাবেই হোক নির্বাচন হতে হবে: ইসি আলমগীর


প্রকাশিত:
২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫৪

আপডেট:
১ মে ২০২৪ ১৬:২০

নির্বাচন কমিশনার মো. আলমগীর। ছবি: সংগৃহীত

ভোটের সময় যত ঘনিয়ে আসছে, ততই আলোচনা চলছে বিভিন্ন মহলে। নির্বাচন নিয়ে শহর-বন্দর, পাড়া-মহল্লা কোথাও কমতি নেই আগ্রহের। দলীয় সরকারের অধীনে বিএনপি ও সমমনা বিরোধী দলগুলো নির্বাচন না করার সিদ্ধান্তে এখনো অটল। তবে যেভাবেই হোক না কেন নির্বাচন (দ্বাদশ জাতীয় সংসদ) হতে হবে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

আপনারা তো ভোটের জন্য শতভাগ প্রস্তুত হয়ে গেছেন। রাজনৈতিক পরিস্থিতি কী ভোটমুখী মনে করছেন- এমন প্রশ্নের জবাবে সাবেক এ ইসি সচিব বলেন, সংবিধান অনুযায়ী জানুয়ারির ২৯ তারিখের মধ্যে যেভাবেই হোক না কেন নির্বাচন হতে হবে। কারণ তা না হলে একটি সাংবিধানিক গ্যাপ (শূনতা) তৈরি হবে। সেই গ্যাপ তৈরি হলে দেশে একটা অরাজকতা পরিস্থিতি সৃষ্টি হবে। সেটি তো নির্বাচন কমিশন হতে দিতে পারে না।

তিনি বলেন, নির্বাচন কমিশনের ওপর যে দায়িত্ব জাতীয় নির্বাচন করার জন্য, প্রস্তুতির প্রয়োজন হয়। প্রস্তুতি কিন্তু আগে থেকে নিতে হয়। যেমন ভোটার তালিকা করতে হবে, ভোটকেন্দ্র করতে হবে। যারা নির্বাচনে দায়িত্ব পালন করবে তাদের প্রশিক্ষণ দিতে হবে। ব্যালট পেপার কেনার জন্য কাগজ প্রকিউরমেন্ট করতে হবে। নির্বাচন করার জন্য বাক্স লাগবে, সেগুলো কিনতে হবে, কালি লাগবে। সুই, সুতা নানা ধরনের জিনিস লাগবে। এখন নির্বাচন ডিসেম্বরে না কি জানুয়ারিতে হবে সেটি পরের বিষয়। নির্বাচন যখনই করেন। আপনাকে প্রস্তুতি তো আগে থেকেই রাখতে হবে।

ইসি আলমগীর বলেন, আমরা তো একটি শপথ করেছি, না কি? আমরা কিন্তু সরকারি বা কোনো প্রতিষ্ঠানের কর্মচারী না। আমরা কিন্তু সংবিধান অনুযায়ী শপথ নিয়েছি এবং সংবিধানের দোহাই শপথ নিয়েছি। সেই শপথ তো আমাদের পূরণ করতে হবে।

রাজনৈতিক দলগুলো কী ভোটের পথে- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে শঙ্কট আছে। নির্বাচন চায় না এমনটা তো কোনো দল বলছে না। আমাদের নিবন্ধিত যে রাজনৈতিক দল আছে কোনো দলই নির্বাচন চায় না এটি বলেনি। আমরা কেন নির্বাচনের প্রস্তুতি নেব না।

নির্বাচনে পরিবেশ নিয়ে ইসি আলমগীর বলেন, নির্বাচনের পরিবেশ নিয়ে হয়তো অনেকে কথা বলছেন। পরিবেশ যাতে সুন্দর করা যায় তার জন্য আমরা চেষ্টা করবো। পরিবেশের সবটা সুন্দর করার দায়িত্ব তো আমাদের না। পরিবেশ সুন্দর করা আমাদের যেটুকু দায়িত্ব সেটুকু আমরা করে যাচ্ছি।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top