রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ, থাকবে ভাতাও


প্রকাশিত:
৫ সেপ্টেম্বর ২০২৩ ০১:৪৩

আপডেট:
৩ মে ২০২৪ ১০:৪১

ফাইল ছবি

এখন থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারীদের প্রতিবছর ইন্টার্ন করার সুযোগ দেবে সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। ‘সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ (ব্যবহারিক প্রশিক্ষণ) নীতিমালা-২০২৩’-এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এরজন্য নির্দিষ্ট হারে দেওয়া হবে ভাতা।

সোমবার (৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

আরও পড়ুন: একদিনে ডেঙ্গুতে আরও ১২ জনের মৃত্যু, ভর্তি ২৮২৩

এর মাধ্যমে সরকারের বিভিন্ন দপ্তর ও সংস্থায় বিশ্ববিদ্যালয় পর্যায়ের স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারীদের জন্য সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ তৈরি হয়েছে। আগ্রহীরা ৩ থেকে ৬ মাসব্যাপী ইন্টার্নশিপের সুযোগ পাবেন। গ্র্যাজুয়েশনের দুই বছরের মধ্যে আবেদন করতে হবে। কোনো প্রতিষ্ঠান প্রয়োজন মনে করলে পুলিশ ভেরিফিকেশনের মাধ্যমে প্রার্থী বাছাই করতে পারবে।

তবে বিশ্ববিদ্যালয় বা অন্যান্য প্রতিষ্ঠানে চালু থাকা ইন্টার্নশিপ কার্যক্রম এ নীতিমালার আওতার বাইরে থাকবে। একই সঙ্গে সামরিক, আধাসামরিকসহ রাষ্ট্রের নিরাপত্তা সংশ্লিষ্ট কার্যক্রমে ইন্টার্নশিপের সুযোগ থাকছে না।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, ‘তারা কী কাজ করবে, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ ব্যাপার তাদের সঙ্গে বসবে। তিন থেকে ছয় মাস মেয়াদে তারা কাজ করবেন এবং এটি প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, এই নীতিমালাটা শুধু সরকারি প্রতিষ্ঠান নয়, সব বেসরকারি এবং শিল্প প্রতিষ্ঠানে যেন এই সুযোগটা থাকে সেজন্যও নির্দেশনা দিয়েছেন। সে অনুযায়ী নীতিমালাটি পুনর্গঠন করা হবে। সে সুযোগটা এখানে রেখে অনুমোদন করা হয়েছে।’

এজন্য কী যোগ্যতা লাগবে- জানতে চাইলে তিনি বলেন, ‘একেকটা প্রতিষ্ঠানের চাহিদা একেক রকম, সে অনুযায়ী। সেটি ওই প্রতিষ্ঠান ঠিক করবে, আমার কোন ব্যাকগ্রাউন্ডের ছেলে দরকার।’

 

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top