রাজশাহী বৃহঃস্পতিবার, ৩০শে মে ২০২৪, ১৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


এক দিনে রাজধানীতে চার অগ্নিকাণ্ড!


প্রকাশিত:
২৮ মার্চ ২০২৩ ০৫:৪৩

আপডেট:
৩০ মে ২০২৪ ১২:১৬

ছবি: সংগৃহীত

এক দিনে রাজধানীর চার এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সর্বশেষ সোমবার (২৭ মার্চ) রাত সাড়ে ৯টায় রাজধানীর রায়েরবাগে একটি ভুসি কারখানায় আগুন লাগার খবর পাওয়া গেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার আশরাফ হোসেন বলেন, আজ রাত সাড়ে ৯টার দিকে রাজধানীর রায়েরবাগে একটি ভুসি কারখানায় আগুন লাগার সংবাদ পাই। সংবাদ পেয়ে ঘটনাস্থলে আমাদের তিনটি ইউনিট কাজ করছে। এখনো আগুন নিয়ন্ত্রণে আসেনি।

তিনি বলেন, প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

এর আগে, সোমবার রাত সাড়ে ৭টায় এলিফ্যান্ট রোডের বাটা সিগন্যালে নয়তলা শেলটেক সিয়েরা কম্পিউটার সিটি মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী জানান, আজ রাত সাড়ে ৭টার দিকে মার্কেটের নয়তলা ভবনের পাঁচতলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট কাজ করে রাত ৯টা ২৩ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে। এ সময় শেলটেক সিয়েরা কম্পিউটার সিটি মার্কেটের ছাদ থেকে ছয় ব্যক্তিকে উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। এ সময় ফায়ার সার্ভিসের এক সদস্য আহত হয়েছেন। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, ভবনের পাঁচতলায় একটি কম্পিউটার দোকানে আগুনের সূত্রপাত। মার্কেটের ৩-৪টি দোকান পুড়ে গেছে। আগুন ওই ফ্লোরেই সীমাবদ্ধ ছিল। আগুন লাগার পর ভবনের ফায়ার স্টিংগার ব্যবহার করা হয়েছে। তবে ভবনে জরুরি নির্গমপথ পর্যাপ্ত ছিল না।

এছাড়া আজ সকালে মহাখালীর সাততলা বস্তি ও কাপ্তান বাজার সুইপার কলোনিতে অগ্নিকাণ্ডে প্রায় দেড় শতাধিক ঘর পুড়ে ছাই হয়েছে। এর মধ্যে সাততলা বস্তিতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও সুইপার কলোনিতে সাতজন দগ্ধ হওয়ার খবর পাওয়া গেছে।

ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, সোমবার (২৭ মার্চ) সকাল ৬টার দিকে মহাখালীর সাততলা বস্তিতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের সদস্যরা প্রায় তিন ঘণ্টার চেষ্টায় সকাল ৯টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিস সদর দফতর থেকে ডিউটি অফিসার রাকিবুল হাসান জানান, অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেন। তারা তিন ঘণ্টা চেষ্টা করে আগুন নির্বাপন করেন। আগুনের কারণ ও ক্ষয়ক্ষতি তদন্ত করার পর জানা যাবে।

এদিকে বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান জানান, সাততলা বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনায় শতাধিক বসতঘর পুড়ে গেছে। তবে কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি।

অপরদিকে আজ দিবাপূর্ব রাত ৩টা ২০ মিনিটে কাপ্তান বাজার সুইপার কলোনি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট কাজ করে সকাল পৌনে ৭টার দিকে আগুন সম্পূর্ণ নির্বাপন করে ফেলে। তবে সেখানে ৫০টির মতো কাঁচা বসত ঘর পুড়ে গেছে। এছাড়াও আগুনের ঘটনায় সাতজন দগ্ধ হওয়ার খবর পাওয়া গেছে।

ফায়ার সার্ভিস সদর দফতর থেকে ডিউটি অফিসার রাকিবুল হাসান বলেন, রাত ৩টা ২০ মিনিটে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট কাজ করে সকাল পৌনে ৭টার দিকে আগুন সম্পূর্ণ নির্বাপন করে ফেলে।

তিনি আরও বলেন, প্রাথমিক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সুইপার কলোনির একটি পাঁচতলা ভবনের দ্বিতীয় তলায় হোমিওপ্যাথিক গোডাউন ছিল। সেখানেও আগুন লাগে। আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে জানা যাবে। 

 

 

 

আরপি/এসআর-১৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top