রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


৫০ থেকে ৭০ আসনে ইভিএমে সংসদ নির্বাচন: ইসি রাশেদা


প্রকাশিত:
৩১ জানুয়ারী ২০২৩ ০৫:১৯

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৮:৩৫

ফাইল ছবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৫০ থেকে ৭০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) বেগম রাশেদা সুলতানা। সেই সঙ্গে তিনি বলেছেন, এ ক্ষেত্রে হাতে থাকা ইভিএম মেশিনের কতটি ব্যবহার উপযোগী তার ওপর সিদ্ধান্ত নির্ভর করবে।

সোমবার (৩০ জানুয়ারি) রাজধানীর নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই তথ্য জানান তিনি।

ইসি রাশেদা সুলতানা বলেন, আমাদের হাতে যেসব ইভিএম আছে, তা দিয়েই ভোট করব। করব না এটা কিন্তু বলিনি। অনেক সময় আছে।

ইভিএম মেশিন কতগুলো ভালো রয়েছে তা যাচাই করে দেখা হচ্ছে জানিয়ে তিনি বলেন, এ ক্ষেত্রে ৫০ থেকে ৭০টি আসন, এমন একটি ফিগার হতে পারে আমার মনে হচ্ছে যেটা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে (২০১৮) সাবেক নির্বাচন কমিশন দেড় লাখ ইভিএম মেশিন কিনেছিল জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) কাছ থেকে এসব কেনা হয়েছিল। সেই মেশিনগুলো দিয়েই গত কয়েকটি জাতীয় সংসদের সাধারণ নির্বাচন, উপ-নির্বাচন, সিটি করপোরেশন নির্বাচনসহ স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচন সম্পন্ন করা করেছে।

ইসি রাশেদা বলেন, সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে কিছুকিছু মেশিন ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছিল। তবে এসবের মধ্যে বেশকিছু ব্যবহার উপযোগী করা হয়েছে। এছাড়া সংসদের নির্বাচনের জন্য কতগুলো ব্যবহার করা যাবে তাও পরীক্ষা করে দেখছে নির্বাচন কমিশন।

এর আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোট করার জন্য দুই লাখ নতুন মেশিন কেনার ও রক্ষণাবেক্ষণের জন্য ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকার নতুন একটি প্রকল্প নিতে সরকারের কাছে প্রস্তাব দিয়েছিল ইসি। যদিও আর্থিক সংকটের কারণে গত ২২ জানুয়ারি সেই প্রস্তাবটি অনুমোদন হয়নি। এ জন্য সচল ইভিএম মেশিন দিয়েই যতটা আসনে সম্ভব ভোট করার সিদ্ধান্ত নিয়েছে ইসি। তবে, কতটি আসনে ইভিএম ব্যবহার করা যাবে তা এখনো নির্ধারণ করতে পারেনি নির্বাচন কমিশন।

 

 

আরপি/এসআর-০২


বিষয়: নির্বাচন


আপনার মূল্যবান মতামত দিন:

Top